বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিগগির আসছে দুই বিসিএসের ঘোষণা

আপডেট : ২৪ নভেম্বর ২০২০, ২১:৩৮

সরকারি চাকরি প্রার্থীদের জন্য শিগিগরই আসছে ৪২তম বিশেষ বিসিএসের পাশাপাশি ৪৩তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি। দ্রুত সময়ের মধ্যে দুটি বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করবে সরকারি কর্মকমিশন (পিএসসি)।

৪২তম বিশেষ বিসিএস পরীক্ষার মাধ্যমে ২ হাজার চিকিৎসক নিয়োগ দেবে সরকার।  এ লক্ষ্যে বিধিমালাও সংশোধন করা হয়েছে। অন্যদিকে ৪৩তম সাধারণ বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জনকে নিয়োগ দেওয়া হবে। ৪৩তম বিসিএসের মাধ্যমে নিয়োগ চাহিদা পিএসসিতে পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৪৩তম সাধারণ বিসিএসের আগেই ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।  করোনার মধ্যে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে ৩৯তম বিসিএসের নন-ক্যাডার থেকে ২ হাজার চিকিৎসক নেওয়া হয়। তারা ক্যাডার হিসেবে নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত হন ৩৯তম বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে। স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন হিসেবে তাদের নিয়োগের সুপারিশ করা হয়। করোনায় ৫ হাজার ৫৪ জন নার্স নিয়োগের সুপারিশপ্রাপ্ত হয়েছেন ২০১৮ সালের সিনিয়র স্টাফ নার্স নিয়োগ পরীক্ষার অপেক্ষমাণ তালিকা থেকে।

২০১৮ সালের ১০ এপ্রিল চিকিত্সকদের জন্য ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়া হয়। ঐ বছরের ৩ আগস্ট অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় ৩৭ হাজার ৫৮৩ জন অংশ নেন। পরীক্ষায় পাশ করেন ১৩ হাজার ৭৫০ জন চিকিৎসক। চূড়ান্ত মৌখিক পরীক্ষার পর ৮ হাজার ৩৬০ জন উত্তীর্ণ হন। সেখান থেকে ৪ হাজার ৭৯২ জন চিকিৎসককে নিয়োগের সুপারিশ করে পিএসসি। গত বছরের নভেম্বর মাসে তাদের মধ্য থেকে ৪ হাজার ৪৪৩ জনকে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দিয়ে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। বাকিরা অপেক্ষমাণ তালিকায় ছিলেন। ঐ তালিকা থেকে ১২ ফেব্রুয়ারি ৫৩৫ জন চিকিৎসককে মেডিক্যাল অফিসার হিসেবে পরিবার পরিকল্পনা কল্যাণ অধিদপ্তরে নিয়োগের সুপারিশ করা হয়। এছাড়া আরো ২৯ জনকে অন্যান্য দপ্তরে নিয়োগের সুপারিশ করা হয়। সরকার নতুন করে ২ হাজার চিকিৎসক নিয়োগের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পিএসসি নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত ৫৬৪ জনের নিয়োগ বাতিল করে দেয়।

এদিকে নতুন করে ৪৩তম সাধারণ বিসিএসের শূন্য পদের চাহিদাপত্র পেয়েছে পিএসসি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনু বিভাগের অতিরিক্ত সচিব মো. মোকাম্মেল হোসেন বলেন, সোমবার পিএসসিতে চাহিদা পাঠানো হয়েছে।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪৩তম সাধারণ বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারে ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন, সমবায়ে ২০ জন, ডেন্টাল সার্জন পদে ৭৫ জন এবং অন্যান্য ক্যাডারে ৩৮৩ জনকে নিয়োগের জন্য চাহিদা পাঠানো হয়েছে। অন্যদিকে ৪২তম বিশেষ বিসিএসের মাধ্যমে ২ হাজার চিকিত্সক নিয়োগ দিতে যাচ্ছে সরকার।