মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা ভাইরাস

প্রতিদিনই বাড়ছে মৃত্যু, তারপরেও অসচেতন মানুষ

আপডেট : ২৪ নভেম্বর ২০২০, ১৮:৩৭

করোনা ভাইরাসে দেশে প্রতিদিনই মৃত্যু বেড়ে চলেছে। তারপরেও মানুষের মাঝে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। মাস্ক পরার যে সরকারি নির্দেশনা রয়েছে তাও মানছে না কেউ কেউ। 

এ অবস্থায় জনসচেতনতা বাড়াতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। প্রয়োজনে স্বাস্থ্যবিধি মানাতে সরকার কঠোর হওয়ার নির্দেশ দিয়েছে। 

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩২ জনের মৃত্যু হয়েছে। এতে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৪৮ জন।

এছাড়া একই দিনে আরো ২ হাজার ২৩০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এতে শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৪ লাখ ৫১ হাজার ৯৯০ জন।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক দিনে আরো ২ হাজার ২৬৬ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৩ লাখ ৬৬ হাজার ৮৭৭ জন হয়েছে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১১৭টি ল্যাবে ১৫ হাজার ১৮টি নমুনা পরীক্ষা করা হয়। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ২৬ লাখ ৮০ হাজার ১৪৯টি নমুনা।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকা অনুযায়ী করোনা রোগীর শনাক্তে বাংলাদেশ এখন বিশ্বে ২৫তম স্থানে রয়েছে। আর মৃতের সংখ্যায় রয়েছে ৩২তম অবস্থানে।

এদিকে ঢাকার কাওরান বাজার, ফার্মগেট ও ধানমিন্ডসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, সড়কে চলাচল করা অনেকের মুখেই মাস্ক নেই। ব্যবসায়ীরাও মাস্ক ছাড়া কেনাবেচা করে যাচ্ছেন। গণপরিবহনেও যাত্রীদের মাস্ক ছাড়া যাতায়াত করতে দেখা গেছে। চালক-হেলাররাও মাস্ক ব্যবহার করছেন না। তার মাঝে তো সামাজিক দূরত্বের বালাই নেই।

দুপুরে কাওরান বাজারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। 

এ সময় মাস্ক না পরা ক্রেতা, বিক্রেতা ও পথচারীদের বেশ কয়েকজনকে ১শ' থেকে দু'শ টাকা করে জরিমানা করা হয়। যাদের মাস্ক নেই তাদের মধ্যে মাস্ক বিতরণ ও করোনা সম্পর্কে সচেতন করা হয়। এভাবে দেশের বিভিন্ন জেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা হয়।

ইত্তেফাক/জেডএইচ