হঠাৎ স্থগিত চীনা প্রতিরক্ষামন্ত্রীর ঢাকা সফর

হঠাৎ স্থগিত চীনা প্রতিরক্ষামন্ত্রীর ঢাকা সফর
ওয়েই ফেঙ্গি। ছবি: সংগৃহীত

চীনের প্রতিরক্ষামন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়েই ফেঙ্গির ঢাকা সফর শেষ মুহূর্তে স্থগিত হয়ে। আগামীকাল ১ ডিসেম্বর তার ঢাকায় আসার কথা ছিলো। এর একদিন আগে হঠাৎ করে কেন তার সফল বাতিল করা হলো, তা স্পষ্ট করে জানা যায়নি।

ওয়েই ফেঙ্গি বর্তমানে নেপাল সফরে দেশটির রাজধানী কাঠমান্ডুতে অবস্থান করছেন। সেখান থেকে পরবর্তী গন্তব্য হিসেবে বাংলাদেশ ও পাকিস্তানে আসার কথা ছিলো তার। গতকাল রবিবার তিনি বৈঠক করেছেন নেপালের প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী কেপি শর্মা ওলির সঙ্গে। পাশাপাশি নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন ওয়েই ফেঙ্গি।

অন্যদিকে সম্প্রতি দুই দিনের নেপাল সফর শেষ করে গত শুক্রবার নিজ দেশে ফিরে গেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। এর পরই চীনা প্রতিরক্ষামন্ত্রী দেশটি সফর করছেন। যা চলমান চীন-ভারত উত্তেজনার মধ্যে নতুন করে আলোচনার সৃষ্টি করেছে। বিশ্লেষকদের ধারণা, ওয়েই ফেঙ্গির বাংলাদেশ সফর বাতিলের পেছনে ভারতের চাপ থাকতে পারে।

গত কয়েক মাস ধরে চলমান চীন-ভারত সীমান্ত উত্তেজনার কারণে উভয় দেশের কাছেই নেপাল ও বাংলাদেশের গুরুত্ব কয়েক গুন বেড়ে গেছে। আর পাকিস্তানের সঙ্গে চীনের বন্ধুত্ব বেশ পুরনো। সব মিলিয়ে চীনা প্রতিরক্ষামন্ত্রীর এই সফরকে বেশ গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছিলো।

ইত্তেফাক/টিআর

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত