শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

টিকা রাখা হবে বেক্সিমকোর ওয়্যারহাউজে

আপডেট : ২৫ জানুয়ারি ২০২১, ১৩:২১

দেশে আরও ৫০ লাখ ডোজ করোনার টিকা পৌঁছেছে। আর এই টিকা রাখা হবে টঙ্গীর বেক্সিমকোর ওয়্যারহাউজে। সোমবার সকাল ১০টা ৫৮ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে টিকাবাহী এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটটি।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন বিমানবন্দরে সাংবাদিকদের বলেন, ‘তাদের ৯টি ফ্রিজার ভ্যানে করে বিমানবন্দর থেকে টিকার বাক্সগুলো নিয়ে যাওয়া হচ্ছে টঙ্গীতে বেক্সিমকোর ওয়্যারহাউজে।’

সরকারের নির্দেশনা অনুযায়ী বিভিন্ন জেলায় পাঠানো হবে উল্লেখ করে তিনি উল্লেখ করেন, ‘প্রতিটা ব্যাচ থেকে স্যাম্পল যাবে সরকারের ড্রাগ টেস্টিং ল্যাবে, সেখানে পরীক্ষায় ৪৮ ঘণ্টা লাগবে। বিতরণের অনুমতি পেলে চার পাঁচ দিন পর সরকারের নির্দেশনা অনুযায়ী বিভিন্ন জেলায় পাঠানো হবে।’

আরও পড়ুন: দেশে পৌঁছালো আরও ৫০ লাখ ডোজ করোনার টিকা

জানা গেছে, বাংলাদেশের কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে ক্রয়চুক্তি সই করেছে। যার মাধ্যমে আগামী ৬ মাসে বাংলাদেশে আসবে ৩ কোটি ডোজ টিকা। আর তার প্রথম চালানে এ টিকা দেশে পৌঁছালো।

ছবি: সংগৃহীত

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এই টিকা আনা হচ্ছে বাংলাদেশে সেরাম ইনস্টিটিউটের ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে।

আরও পড়ুন: দেশে পৌঁছালো ২০ লাখ ডোজ করোনা টিকা

এর আগে, গত ২১ জানুয়ারি ভারতের জনগণের পক্ষ থেকে ২০ লাখ টিকা বাংলাদেশের জনগণের জন্য উপহার পাঠানো হয়। এই ৭০ লাখ টিকা দেশে রাখা ও বিতরণের সব প্রস্তুতি ইতিমধ্যেই নেওয়া হয়েছে।

আগামী ২৭ ও ২৮ জানুয়ারি ঢাকায় ৪০০ থেকে ৫০০ জনের মধ্যে পরীক্ষামূলক টিকা প্রয়োগ হবে। তারপর ৮ ফেব্রুয়ারি টিকাদান শুরু হবে সারাদেশে।

ইত্তেফাক/এএএম/কেকে