পদ্মশ্রী পেলেন সন্জীদা খাতুন ও কাজী সাজ্জাদ

পদ্মশ্রী পেলেন সন্জীদা খাতুন ও কাজী সাজ্জাদ
সন্জীদা খাতুন ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীরপ্রতীক। ছবি: সংগৃহীত

ভারতের চতুর্থ বেসামরিক সর্বোচ্চ পদক পদ্মশ্রী সম্মাননায় ভূষিত হলেন বাংলাদেশের দুই গুণী ব্যক্তিত্ব। তারা হলেন দেশের সংস্কৃতি অঙ্গনের পুরোধা ব্যক্তিত্ব সন্জীদা খাতুন ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীরপ্রতীক।

সোমবার সন্ধ্যায় ভারতীয় হাইকমিশন, ঢাকার সূত্রে এ তথ্য জানা গেছে। এবছর ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে তাদের এ পুরস্কার দেবে ভারত সরকার। শিল্পকলা, শিক্ষা, বাণিজ্য, সাহিত্য, বিজ্ঞান, খেলাধুলা, সমাজসেবা ও সরকারি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ভারত সরকার এই সম্মাননা প্রদান করে থাকে।

আরও পড়ুন: কমলা বিক্রেতার পদ্মশ্রী জয়

সন্জীদা খাতুন বাংলাদেশের প্রতিষ্ঠানতুল্য ব্যক্তিত্ব। ছায়ানট আন্দোলন যাদের হাত ধরে যাত্রা শুরু করেছিল সন্জীদা খাতুন তাদের মধ্যে অন্যতম। তিনি একাধারে রবীন্দ্র সঙ্গীতশিল্পী, লেখক, গবেষক, সংগঠক, সঙ্গীতজ্ঞ ও শিক্ষক।

সন্জীদা খাতুন ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির। ছবি: সংগৃহীত

অপরদিকে লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতাযুদ্ধে তার সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাকে বীরপ্রতীক খেতাব প্রদান করে। বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের কবর খুঁজে বের করে ভারত থেকে তিনি দেশে ফিরিয়ে এনেছিলেন।

ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার হিসেবে ১৯৫৪ থেকে প্রতিবছর প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পদ্মবিভূষণ, পদ্মভূষণ,এবং পদ্মশ্রী পুরস্কার দেওয়া হয়ে থাকে। এই পুরস্কারগুলোর মাধ্যমে ব্যক্তিবিশেষ এবং সংগঠনের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য ও ব্যতিক্রমী সাফল্যগুলোর স্বীকৃতি জানানো হয়।

আরও পড়ুন: পদ্মশ্রী পেলেন জহির খান

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x