শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৭ ফেব্রুয়ারি সরকারের অনেকেই টিকা নেবেন: স্বাস্থ্যমন্ত্রী

আপডেট : ২৭ জানুয়ারি ২০২১, ২০:৫০

সাত ফেব্রুয়ারি সারাদেশে করোনার টিকা প্রয়োগ শুরু হলে তখন সরকারের অনেকেই এই টিকা নেবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার ( ২৭ জানুয়ারি) দেশে প্রথমবারের মতো করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু হওয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। 

কবে করোনা ভ্যাকসিন নেবেন ইত্তেফাক অনলাইনের এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশের সবাই টিকা নেয়ার পর নেব। না হয় মানুষ বলবে আগে মন্ত্রীরাই করোনার টিকা নিয়ে গেছেন। তবে সাত ফেব্রুয়ারি যখন সারাদেশে আনুষ্ঠানিকতার মাধ্যমে করোনার টিকা বিতরণ করা হবে তখন সরকারের অনেকেই এই টিকা নেবেন বলে জানান তিনি।

আরও পড়ুন: ‘ভ্যাকসিন নিয়ে গুজব সৃষ্টিকারীদের কোনো দেশপ্রেম নেই’

উদ্বোধনী অনুষ্ঠানের পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের বলেন, বহু প্রতীক্ষার পর আজ বাংলাদেশ করোনার টিকা প্রয়োগ শুরু হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী উদ্যোগে এই ভ্যাকসিন আমদানি করতে পেরেছি। তার নেতৃত্বেই করোনার সময় বহু সংকট মোকাবিলা করতে সক্ষম হয়েছি। বিশ্বের মাঝে তিনি ব্যাপক প্রশংসিত হয়েছেন। তাই প্রধানমন্ত্রী আমাদের ‘ভ্যাকসিন হিরো’।

করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে নেতিবাচক আলোচনার বিষয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানুষের মধ্যে এই নেতিবাচক মনোভাব দূর করতে পুলিশ, সাংবাদিক, ডাক্তার, নার্সসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে আজ এই টিকা দেয়া হয়েছে। এখন যারা নেতিবাচক আলাপ-আলোচনা করেন তাদের করোনা টিকা দেয়া হবে। যাতে তারা সুস্থ থেকে সরকারের আরও বেশি সমালোচনা করতে পারেন।

আরও পড়ুন: করোনার টিকা নিতে আগ্রহী নন বেশিরভাগ মানুষ

স্বাস্থ্যমন্ত্রীর মতে, কুর্মিটোলা হাসপাতালে প্রথমে পাঁচজনকে করোনা টিকা দেয়া হয়েছে। তাদের প্রায় ৩০ মিনিট পর্যবেক্ষণ করেছি। তাদের সঙ্গে কথা বলেছি। কারও মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়ার কোনো আলামত দেখিনি। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী ৭ ফেব্রুয়ারি দেশের সব জেলা ও উপজেলায় করোনার টিকা পৌঁছানো হবে। ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। টিকা কার্যক্রম বাস্তবায়নে মাঠে ৪২ হাজার কর্মী কাজ করছেন। জেলা-উপজেলা পর্যায়ে টিকা দেয়ার পর প্রত্যেককে পর্যবেক্ষণে রাখা হবে। কারও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তাৎক্ষণিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করবেন চিকিৎসকরা। এভাবে আগামী জুনের মধ্যে দেশের সাড়ে পাঁচ কোটি মানুষকে করোনা টিকা দেয়া হবে।

বেসরকারি হাসপাতালে করোনা ভ্যাকসিন দেয়ার বিষয়ে মন্ত্রী বলেন, যেসব হাসপাতালে নিবন্ধন রয়েছে তাদের সরকারি নীতিমালা অনুযায়ী করোনার ভ্যাকসিন দেয়া হবে। তারাও করোনার টিকা প্রয়োগ করতে পারবেন।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বিভিন্ন শ্রেণি-পেশার ২৫ জনকে করোনা ভাইরাসের টিকা দেয়া হয়েছে। বুধবার (২৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইত্তেফাক/এমইউএ/এসআই