সীমান্তে হত্যা কমানো ও গোয়েন্দা তথ্য আদান প্রদানে সম্মত দুই দেশ

বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক
সীমান্তে হত্যা কমানো ও গোয়েন্দা তথ্য আদান প্রদানে সম্মত দুই দেশ
বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক। ছবি: ইত্তেফাক

বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক গতকাল শনিবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়ালি অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন।

অন্যদিকে ভারতের পক্ষে নেতৃত্ব দেন সে দেশের স্বরাষ্ট্র সচিব অজয় কুমার ভাল্লা। বৈঠকে সীমান্ত নিরাপত্তা ও ব্যবস্থাপনা, সীমান্ত হত্যা শূন্যে নামাতে প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার বন্ধ, গোয়েন্দা তথ্য আদান-প্রদানের ব্যাপারে আলোচনা হয়েছে। দুই পক্ষ আন্তঃসীমান্ত অপরাধ নিয়ন্ত্রণ এবং উন্নয়ন কাজ এগিয়ে নিতে একমত হয়েছে।

বৈঠক নিয়ে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ও ভারত দ্বিপাক্ষিক সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। দুই পক্ষই নিরাপত্তা ক্ষেত্রে সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেছে। সীমান্ত সম্পর্কিত ইস্যুতে কাজ করতে সম্মত হয়েছে। কোনো দেশের ভূমি অন্য দেশের স্বার্থের ক্ষতির জন্য ব্যবহূত হবে না বলে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

দুই দেশই সীমান্তে বাকি থাকা বেড়ার নির্মাণ কাজ সম্পন্ন করা নিয়ে আলোচনা করেছে। জঙ্গিবাদ ও উগ্র সন্ত্রাসবাদ দমনে দুই দেশের নেওয়া পদক্ষেপ ও সহযোগিতার প্রশংসা করেছে দুই পক্ষ। দুই পক্ষই ভারতীয় জাল মুদ্রার পাচার ঠেকাতে আরো সহযোগিতা বাড়াতে একমত হয়েছে। বৈঠকে দুই দেশের নিরাপত্তা ও সীমান্ত সম্পর্কিত সহযোগিতার সার্বিক বিষয়ে আলোচনা ও পর্যালোচনা হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x