৭ মার্চে বদলে যাচ্ছে ঢাকা

৭ মার্চে বদলে যাচ্ছে ঢাকা
বক্তব্য রাখছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।ছবি: ইত্তেফাক

ঐতিহাসিক ৭ মার্চে বদলে যাচ্ছে রাজধানী ঢাকার চিত্র। এদিন ঢাকার সব প্রবেশ পথসহ বিশেষ স্থানগুলোতে আলোকসজ্জা করা হবে, নির্মাণ করা হবে বেশ কিছু তোরণ। প্রতিটি ওয়ার্ডে পোড়ানো হবে আতশবাজি।

শনিবার (৬ মার্চ) বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এসব তুলে ধরেন।

তিনি বলেন, ৭ মার্চ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন এবং ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হবে। বিকেল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।

ঢাকায় নিযুক্ত বিদেশি দূতাবাসের প্রতিনিধিবৃন্দ এবং বিভিন্ন দেশে বাংলাদেশের মিশনসমূহের প্রতিনিধিবৃন্দ যাতে ভার্চুয়ালি যুক্ত হয়ে অনুষ্ঠান উপভোগ করতে পারেন সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।

সংবাদ সম্মেলন বলা হয়েছে, কেন্দ্রীয় অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ সরকারি-বেসরকারি টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী প্রচার করা হবে। সরকারি-বেসরকারি টেলিভিশন ও বাংলাদেশ বেতারে দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করা হবে। এছাড়া প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় দিবসটির উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের দিনটি এবং জন্মশতবার্ষিকীতে জাতির পিতার জন্মদিন উদযাপনে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

৭ মার্চ উদযাপন উপলক্ষে আগামীকাল সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে আহসান মঞ্জিল প্রাঙ্গণে এক আলোচনা সভা ও ৭টায় বর্ণিল আতশবাজির আয়োজন করছে ডিএসসিসি। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যান, ধানমন্ডি-৩২ সহ প্রয়োজনীয় জায়গাগুলোতে পরিচালনা করা হচ্ছে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম। নগরীর শিক্ষা ভবন থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যন্ত সড়ক দ্বীপ, মতিঝিলের শাপলা চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), কার্জন হল সম্মুখস্থ সড়ক দ্বীপসমূহ এবং চারুকলা অনুষদ, বাংলাদেশ জাতীয় জাদুঘর থেকে বাংলাদেশ সুপ্রিমকোর্টের সম্মুখের সড়ক দ্বীপসমূহ, ঢাকা শহরের প্রবেশমুখ সমূহ এবং ডিএসসিসির আওতাধীন এলাকার ফ্লাইওভার ও ফুটওভার ব্রিজসমূহ রঙ্গিন ব্যানার-ফেস্টুন দ্বারা সজ্জিত করা হচ্ছে। সকাল সাড়ে ৯টায় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করবেন।

ইত্তেফাক/কেএইচ/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x