২ দিনে ‘মুভমেন্ট পাস’ পেলো আড়াই লাখ আবেদনকারী

২ দিনে ‘মুভমেন্ট পাস’ পেলো আড়াই লাখ আবেদনকারী
বিনা প্রয়োজনে ঘর থেকে বের হলেই পুলিশের বাধা। ছবি: ফোকাস বাংলা

করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত বিধিনিষেধের মধ্যে যাদের একান্তই বাইরে যাওয়া প্রয়োজন হবে তাদের জন্য ‘মুভমেন্ট পাস’-এর ব্যবস্থা করছে বাংলাদেশ পুলিশ। এতে ২ দিনে ‘মুভমেন্ট পাস’ পেয়েছে আড়াই লাখ আবেদনকারী।

জানা যায়, এ পর্যন্ত মোট ৭ কোটি ৮১ লাখ নাগরিক পুলিশের মুভমেন্ট পাস নেওয়ার জন্য ওয়েবসাইটে ঢুকেছে। বুধবার (১৪ এপ্রিল) সন্ধ্যায় পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো. সোহেল রানা এ তথ্য জানান।

মো. সোহলে রানা বলেন, বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ওয়েবসাইটে ৭ কোটি ৮১ লাখ হিট হয়েছে। সে হিসাবে, প্রতি মিনিটে হিট হয়েছে ২১ হাজার ৩৩৭ বার। তবে তাদের সবাই পাসের জন্য আবেদন করেনি। গত দুই দিনে ৩ লাখ ১০ হাজার জন ব্যক্তি মুভমেন্ট পাসের জন্য আবেদন করেন। তাদের মধ্যে ২ লাখ ৫০ হাজার জনকে মুভমেন্ট পাস ইস্যু করা হয়েছে।

মঙ্গলবার সকালে উদ্বোধনের পরপরই পুলিশের movementpass.police.gov.bd ওয়েবসাইটটিতে ঢুকতে বিড়ম্বনায় পড়তে হয়েছে অনেককে। বার বার চেষ্টা করেও অনেকে ওয়েব সাইটে ঢুকতে পারেননি। অনেকে ঢুকতে পারলেও ৫০৪ গেটওয়ে টাইম-আউট বার্তা দেখানো হয়েছে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, সর্বাত্মক লকডাউনে জরুরি প্রয়োজনে ঘরের বাইরে চলাচলের জন্য ১৪টি শ্রেণিতে ‘মুভমেন্ট পাস’ দিচ্ছে পুলিশ। এই পাসধারী ব্যক্তি সড়কে নির্বিঘ্নে চলাচল করতে পারবেন। তবে এই পাস সবাইকে দেওয়া হচ্ছে না। শুধু জরুরি সেবার প্রয়োজনে এই পাস দেওয়া হয়।

মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি বা খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা ইত্যাদি ক্যাটাগরিতে দেওয়া হবে এই ‘মুভমেন্ট পাস’। এছাড়া যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো ক্যাটাগরির সঙ্গে মিল নেই, তাদের অন্যান্য ক্যাটাগরিতে পাস দেওয়ার বিষয়ে বিবেচনা করা হচ্ছে।

ইত্তেফাক/এসজেড

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x