বাংলাদেশের মহিসোপানের দাবিতে জাতিসংঘে ভারতের আপত্তি

বাংলাদেশের মহিসোপানের দাবিতে জাতিসংঘে ভারতের আপত্তি
বঙ্গোপসাগর [ছবি: সংগৃহীত]

বঙ্গোপসাগরের মহিসোপানে বাংলাদেশের দাবির ওপর আপত্তি জানিয়েছে ভারত। আরেক প্রতিবেশী দেশ মিয়ানমারও বাংলাদেশের দাবির বিষয়ে পর্যবেক্ষণ দিয়েছে। গত শুক্রবার জাতিসংঘের মহিসোপান নির্ধারণসংক্রান্ত কমিশনে বাংলাদেশের দাবির বিষয়ে আপত্তি জানায় ভারত। বাংলাদেশের দাবি বিবেচনায় না নেওয়ার জন্য তারা কমিশনকে অনুরোধ করেছে।

এর আগে জানুয়ারিতে বাংলাদেশের দাবির প্রতি পর্যবেক্ষণ দিয়েছে মিয়ানমার। যদিও বাংলাদেশের দাবির প্রতি আপত্তি জানায়নি দেশটি। বাংলাদেশ আইনগতভাবে মহিসোপানের যতটুকু প্রাপ্য সেটি থেকে নিজেদের অংশ দাবি করছে উভয় প্রতিবেশী।

প্রসঙ্গত, ২০১১ সালে মহিসোপানের দাবি জানিয়ে জাতিসংঘে আবেদন করে বাংলাদেশ, যাতে গত বছরের অক্টোবর মাসে আবার সংশোধনী আনা হয়।

শুক্রবার জাতিসংঘের সিএলসিএস ওয়েবসাইটে প্রকাশিত ভারতের আপত্তিপত্রে বলা হয়েছে, বাংলাদেশ ভূখণ্ডের যে বেসলাইনের ওপর ভিত্তি করে মহিসোপান নির্ধারণ করেছে, সেটির মাধ্যমে ভারতের মহিসোপানের একটি অংশ দাবি করছে বাংলাদেশ।

এছাড়া বঙ্গোপসাগরে যে ‘গ্রে এরিয়া’ রয়েছে সেটির বিষয়ে বাংলাদেশ কোনো তথ্য দেয়নি। ‘গ্রে এরিয়া’ হচ্ছে বঙ্গোপসাগরে একটি ছোট অংশ যেখানের পানির মধ্যে যে সম্পদ রয়েছে, যেমন মাছ, সেটির মালিক ভারত; কিন্তু মাটির নিচে যে খনিজ পদার্থ আছে সেটির মালিক বাংলাদেশ। এই অংশের পরিমাণ প্রায় ৯০০ বর্গ কিলোমিটার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমারের পর্যবেক্ষণের জবাব শিগিগরই জমা দেওয়া হবে। আর ভারতের আপত্তির বিষয়টি পর্যালোচনা করে এর জবাব প্রস্তুত করা হবে।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x