মহামারিতে চ্যালেঞ্জের চেয়ে বাংলাদেশের সম্ভাবনা বেশি: অর্থমন্ত্রী

মহামারিতে চ্যালেঞ্জের চেয়ে বাংলাদেশের সম্ভাবনা বেশি: অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: সংগৃহীত

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, করোনার কারণে পুরো বিশ্বই চ্যালেঞ্জের মুখে পড়েছে। যেকোনো মহামারির সময় চ্যালেঞ্জ আসে। পাশাপাশি সম্ভাবনাও সৃষ্টি হয়। তবে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের সামনে সম্ভাবনা বেশি।

বুধবার (২৩ জুন) দুপুরে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

No description available.

বাজেট ঘাটতি নিয়ে এক প্রশেুর জবাবে অর্থমন্ত্রী বলেন, ‌করোনা পরিস্থিতিতে উন্নয়নশীল সকল দেশের বাজেটেই ঘাটতি আছে। বাংলাদেশের ঘাটতি তুলনামূলকভাবে কম। যুক্তরাষ্ট্র, চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়ার বাজেট ঘাটতি আছে এবং তা বাংলাদেশের তুলনায় অনেক বেশি। ভিয়েতনামের বাজেট ঘাটতি বাংলাদেশের সমান। ফলে ঘাটতি নিয়ে উদ্বেগের কিছু নেই। অর্থনীতি ভালো অবস্থায় আছে। রাজস্ব আয় বেড়েছে। রপ্তানি আরও বাড়ছে। রিজার্ভ, রেমিট্যান্সে অনেক অগ্রগতি হয়েছে।’

কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে ডলার চুরি বিষয়ক ঘটনার তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে এক প্রশেুর জবাবে অর্থমন্ত্রী বলেন, এই চুরি ঘটনায় জড়িতদের বিরুদ্ধে সরকার মামলা করেছে। মামলাগুলো বিচারাধীন। ফলে বিচারাধীন বিষয় নিয়ে তিনি কোনো মন্তব্য করবেন না।

এদিন ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভার বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ১৬টি প্রস্তাব অনুমোদন হয়েছে। এসব প্রস্তাবে ব্যয় হবে এক হাজার ৩৯ কোটি টাকা। এর মধ্যে সরকার নিজস্ব তহবিল থেকে দেবে ৬৩৫ কোটি ৫৪ লাখ টাকা। বিশ্বব্যাংক, এডিবি, ইআইবি ও ডানিডা থেকে ৪০৩ কোটি ৮৬ লাখ টাকা আসবে ঋণ হিসেবে।

ইত্তেফাক/এনএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x