রেল প্রকল্পে ভারতের অর্থায়ন নিয়ে বৈঠক

রেল প্রকল্পে ভারতের অর্থায়ন নিয়ে বৈঠক
রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে তার দপ্তরে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। ছবি: সংগৃহীত

ভারত ও বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ ও উন্নয়ন কার্যক্রম নিয়ে বৈঠক করেছেন রেলমন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী। গতকাল বৃহস্পতিবার (২৪ জুন) রেলের চলমান কার্যক্রম, ভবিষ্যত পরিকল্পনা ও ভারতের অর্থায়ন নিয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে। এক টুইটে বিষয়টি জানিয়েছেন ভারতীয় হাই কমিশনার।

জানা যায়, বৈঠকে যে রেল প্রকল্পের প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে তা হচ্ছে খুলনা-মংলা নতুন রেলপথ, ঢাকা-টঙ্গী ৩য় ও ৪র্থ রেলপথ প্রকল্প, টঙ্গী-জয়দেবপুর ডাবল লাইন নির্মাণ, বগুড়া-সিরাজগঞ্জ নতুন রেলপথ, সৈয়দপুরে নতুন কোচ নির্মাণ কারখানা ইত্যাদি।

পণ্য পরিবহনের সুবিধার জন্য বঙ্গবন্ধু সেতুর পশ্চিম তীরে সিরাজগঞ্জে একটি আইসিডি নির্মাণ করা হবে বলা জানা গেছে। এটির কাজের অগ্রগতি-সহ আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ বিষয় নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে।

মন্ত্রী এসময় রেলের বিভিন্ন কর্মকাণ্ড সম্পর্কে ভারতের হাইকমিশনারকে অবহিত করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে উভয় অঞ্চলে ৫২টি স্টেশন আধুনিকায়ন ও সংস্কার করা হচ্ছে। স্টেশনগুলোর প্ল্যাটফর্ম উঁচু করা হচ্ছে। এছাড়া ভারতের ক্যাটারিং সার্ভিসের আদলে বাংলাদেশেও ক্যাটারিং সার্ভিস ও ট্রেনিং একাডেমিকে আধুনিক ও উন্নত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সাক্ষাৎকালে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রণব কুমার ঘোষ, অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল আহসান উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x