এসএসসি পরীক্ষার্থীদের ৭ বিষয়ের অ্যাসাইমেন্টে সংশোধন

এসএসসি পরীক্ষার্থীদের ৭ বিষয়ের অ্যাসাইমেন্টে সংশোধন
ছবি: সংগৃহীত

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সাতটি বিষয়ের সংশোধিত অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। সোমবার অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ১ জুলাই প্রথম পর্যায়ে তিন সপ্তাহের জন্য ছয়টি অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। কিন্তু এনসিটিবি এতে আংশিক সংশোধন করেছে।

এর মধ্যে পদার্থবিজ্ঞানের দুটি অধ্যায় এবং উচ্চতর গণিতের একটি অধ্যায়ের অ্যাসাইনমেন্ট কলামের শুরুতে শিরোনাম সংযুক্ত করার কথা বলা হয়েছে।

হিসাববিজ্ঞানের একটি অধ্যায়ের পরিবর্তিত শিরোনাম দেওয়া হয়েছে। রসায়নের দুটি অধ্যায়ের অ্যাসাইনমেন্টের শুরুতে একটি অংশ সংযুক্তের কথা বলা হয়েছে এবং পৌরনীতি ও নাগরিতার অ্যাসাইনমেন্ট পরিবর্তন করা হয়েছে।

পদার্থবিজ্ঞান বিষয়ের প্রথম অধ্যায় ভৌত রাশি এবং পরিমাপের অ্যাসাইনমেন্টের শুরুতে ‘সরল যন্ত্র ও তার ব্যবহার’ শিরোনামটি যুক্ত করতে বলা হয়েছে।

পদার্থবিজ্ঞানের দ্বিতীয় অধ্যায় গতি এর অ্যাসাইনমেন্টের বিষয় ছিল ‘গতি সম্পর্কিত রাশিসমূহের মধ্যে পারস্পরিক সম্পর্ক বিশ্লেষণ করতে পারব’। এটি সংশোধন করে ‘গতি ও এর রাশিমালা’ শিরোনাম করা হয়েছে।

রসায়ন বিজ্ঞানের তৃতীয় অধ্যায় পদার্থের গঠনের অ্যাসাইনমেন্টের বিষয়বস্তু পরিবর্তন করে করা হয়েছে ‘বিভিন্ন (চারটি) মৌলের নিউট্রন সংখ্যা, বোর মডেল অনুসারে পরমানুর গঠনের চিত্র, শক্তিস্তরে ইলেকট্রন বিন্যাস এবং উপশক্তি স্তরে (অরবিটসমূহে) ইলেকট্রনবিন্যাস।

রসায়নের চতুর্থ অধ্যায় পর‌্যায় সারণির অ্যাসাইনমেন্টের বিষয়বস্তু পরিবর্তন করে দেওয়া হয়েছে ‘মৌলের ইলেকট্রন বিন্যাসের আলোকে পর‌্যায় সারণিতে অবস্থান, তুলনামূলক আয়নিকরণ শক্তি এবং মৌল সংশ্লিষ্ট গ্রুপ বা শ্রেণির বৈশিষ্ট্য’।

উচ্চতর গণিতের একাদশ অধ্যায় স্থানাঙ্ক জ্যামিতির অ্যাসাইনমেন্টের শিরোনাম পরিবর্তন করে দেওয়া হয়েছে ‘স্থানাঙ্ক জ্যামিতির মাধ্যমে বহুভূজ সংক্রান্ত সমস্যা সমাধান’।

হিসাববিজ্ঞানের ষষ্ঠ অধ্যায় জাবেদার অ্যাসাইনমেন্টের শিরোনাম পরিবর্তন করে নতুন শিরোনাম করা হয়েছে ‘সাধারণ জাবেদার ধারণা ও গুরুত্ব’।

পৌরনীতি ও নাগরিকতার প্রথম অধ্যায় পৌরনীতি ও নাগরিকতার আগের অ্যাসাইনমেন্ট পরিবর্তন করে নতুন অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

করোনা ভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের প্রতিটি নৈর্ব্যচনিক বিষয়ের ওপর ৮টি করে অ্যাসাইনমেন্ট করতে হবে। আবশ্যিক বা চতুর্থ বিষয়ের ওপর কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না শিক্ষার্থীদের।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x