বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মস্কোর সহযোগিতা চায় ঢাকা

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ২২:৪০

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সেদেশে প্রত্যাবাসনের জন্য রাশিয়ার সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে রাশিয়ার নবাগত রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি সৌজন্য সাক্ষাৎ করতে গেলে পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান। এ সময় তিনি রাশিয়ার নতুন রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানান। 

রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বিশেষ সম্পর্কের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এবং যুদ্ধপরবর্তী দেশ গঠনে রাশিয়ার অবদান বাংলাদেশ কৃতজ্ঞচিত্তে স্মরণ করে। স্বাধীনতার পরপরই তৎকালীন সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্টের আমন্ত্রণে ১৯৭২ সালের মার্চ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাশিয়া সফর করেন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাহায্যের জন্য রুশ সরকার এবং জনগণকে কৃতজ্ঞতা জানান। 

এ সময় বাংলাদেশ-রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনে রাশিয়ার আগ্রহের কথা পুনঃব্যক্ত করেন রাশিয়ার নবাগত রাষ্ট্রদূত। ২০২৩ সালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিত থাকার আশা ব্যক্ত করেন ড. মোমেন।

 

ইত্তেফাক/ইউবি