সরাসরি ক্রয় প্রস্তাব দেওয়ার ক্ষমতা পেলেন প্রতিমন্ত্রীরা

সরাসরি ক্রয় প্রস্তাব দেওয়ার ক্ষমতা পেলেন প্রতিমন্ত্রীরা
মন্ত্রিপরিষদ বিভাগ। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী কোনো মন্ত্রণালয়ের দায়িত্বে থাকলে সেই মন্ত্রণালয় বা বিভাগের প্রতিমন্ত্রীরা সরকারি ক্রয় এবং অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ক্রয় প্রস্তাব দিতে পারবেন। বৃহস্পতিবার প্রতিমন্ত্রীদের এই ক্ষমতা দিয়ে পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এর আগে প্রধানমন্ত্রী কোনো মন্ত্রণালয় বা বিভাগের দায়িত্বে থাকলে প্রতিমন্ত্রীরা ক্রয় প্রস্তাব দিতে পারতেন না।

এদিন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, যেসব মন্ত্রণালয় ও বিভাগে প্রতিমন্ত্রী নিয়োজিত আছেন এবং প্রধানমন্ত্রী ঐ মন্ত্রণালয় বা বিভাগের মন্ত্রীর দায়িত্বে আছেন, সেসব মন্ত্রণালয় বা বিভাগের সরকারি ক্রয় এবং অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত প্রস্তাব সরাসরি প্রতিমন্ত্রীর অনুমোদনে কমিটিতে উপস্থাপনের ক্ষমতা অর্পণ করা হলো।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, পূর্ত ও ভৌত কাজের ক্ষেত্রে উন্নয়ন ও অনুন্নয়ন ব্যয় ১০০ কোটি টাকা করে, পণ্য ও সেবা সংশ্লিষ্ট ক্ষেত্রে উন্নয়ন কাজে ১০০ কোটি টাকা, অনুন্নয়ন কাজে ৫০ কোটি টাকা এবং উন্নয়নমূলক পরামর্শক সেবার জন্য ৩০ কোটি টাকা ও অনুন্নয়ন পরামর্শক সেবা ক্রয়ে ২০ কোটি টাকা পর্যন্ত অনুমোদনের ক্ষমতা রয়েছে মন্ত্রীর হাতে। এই তিন খাতে নির্ধারিত টাকার বেশি হলে তা সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন নিতে হয়।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x