আগেভাগেই পেঁয়াজ বিক্রি শুরু করল টিসিবি

আগেভাগেই পেঁয়াজ বিক্রি শুরু করল টিসিবি
টিসিবির ট্রাকে পণ্য বিক্রি হচ্ছে। ছবি: সংগৃহীত

দেশে প্রতি বছর মৌসুমের শেষের দিকে সেপ্টেম্বর-অক্টোবর থেকে পেঁয়াজের দাম বাড়তির দিকে থাকে। তাই বাজার নিয়ন্ত্রণে এবার আগেভাগেই সরকারের বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পেঁয়াজ বিক্রি শুরু করেছে। গত ৪ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ২০২১-২২ অর্থবছরের তৃতীয় কিস্তিতে ভ্রাম্যমাণ ট্রাকে রবিবার থেকে অন্যান্য নিত্যপণ্যের সঙ্গে পেঁয়াজ বিক্রিও শুরু করেছে সরকারের এ বিপণন সংস্থাটি।

প্রতি কেজি আমদানিকৃত এই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে। একজন ক্রেতা সর্বোচ্চ ২ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। প্রতিদিন প্রতি ট্রাকে ৩’শ থেকে ৬’শ কেজি আমদানিকৃত পেঁয়াজ বরাদ্দ দেওয়া হচ্ছে।

টিসিবি সূত্র জানিয়েছে, বাজার নিয়ন্ত্রণেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। সূত্রটি বলেছে, গত দুই বছরের অভিজ্ঞতায় দেখেছি, প্রতি বছর সেপ্টেম্বর থেকে পেঁয়াজের দাম বাড়তে থাকে। তাই এবার আগেভাগেই পেঁয়াজ বিক্রি শুরু করা হয়েছে। যাতে ভোক্তাদের ভোগান্তি না হয়। বাজার স্থিতিশীল থাকে।

টিসিবির বাজারদরের প্রতিবেদন অনুযায়ী, রাজধানীর খুচরা বাজারে বর্তমানে প্রতি কেজি দেশী পেঁয়াজ ৪২ থেকে ৪৫ টাকা ও আমদানিকৃত পেয়াজ ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এ হিসেবে টিসিবি বাজারদরের চেয়ে কেজিতে কমপক্ষে ৫ টাকা কমে বিক্রি করছে।

বর্তমানে পেঁয়াজ ছাড়াও টিসিবি ভ্রাম্যমাণ ট্রাকে চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রি করছে। এরমধ্যে প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মসুর ডাল ৫৫ টাকা ও ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেল ৫’শ টাকায় বিক্রি করছে।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x