শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাটুরিয়া ঘাটে ফেরি কাত হওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ২২:২৭

পাটুরিয়া ঘাটে পল্টুনে যানবাহন আন-লোড সময় বুধবার (২৭ অক্টোবর) ১০টার দিকে রো-রো ফেরি আমানত শাহ্ কাৎ হয়ে নদীতে ডুবে যাওয়ার বিরল ঘটনায় নানা মহলে প্রশ্নের সৃষ্টি হয়েছে। ঘটনা তদন্তে মানিকগঞ্জ জেলা প্রশাসন চার ও নৌ-পরিবহন মন্ত্রণালয় সাত সদস্যের পৃথক কমিটি গঠন করেছে।

এর একটিতে মানিকগঞ্জ অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট- এডিএম, এএসপি শিবালয় সার্কেল, বিআইডব্লিউসিটি প্রতিনিধি ডিজিএম জিল্লুর রহমান ও স্থানীয় ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তা অন্তভূক্ত রয়েছেন। বিআইডব্লিউসিটি এর উদ্ধারকারী জাহাজ ‘হামজা’ ডুবুরীরা ফেরিতে থাকা ১৪টি যানবাহনের অবস্থান নির্ণয় করেছে। এরমধ্যে ১টি মোটরসাইকেল ও চারটি ট্রাক উপরে টেনে তোলা হয়েছে।  

ফেরি কর্মকর্তারা জানান, এ দিন সোয়া নয়টার দিকে দৌলদিয়া থেকে ১৭টি ট্রাক, মোটসাইকেরসহ অন্যান্য যাহবাহন নিয়ে আমানত শাহ্ পাটুরিয়ার উদ্দেশ্য রওআনা দেয়। ফেরি থেকে দু’টি কাভার্ডভ্যান ও অপর ১টি ট্রাক নেমে আসে। আর একটি ট্রাক নামার চেষ্ঠার এক পর্যায়ে ফেরিটি পন্টুন থেকে পশ্চিমে নদীর দিকে কাৎ হতে থাকে। কয়েক মূহুর্তের মধ্যে ফেরি পানিতে পড়ে যায়। এতে ফেরিতে থাকা যানবাহন চালক-শ্রমিক ও যাত্রীদের আর্ত-চিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে আসে। খবর পেয়ে শিবালয় নবগ্রাম ফায়ার সার্ভিস স্টেশনের সদস্য ও আরিচা ঘাটে থাকা ‘হামজা’ ঘটনাস্থালে পৌঁছে। 

জানা গেছে. ফেরি ঘাট এলাকায় নদীতে ১০/১৫ ফুট গভীরতা রয়েছে। পানির স্থর থেকে প্রায় ৩৫ ফুট উচ্চতার তিনতলা বিশিষ্ট এ ফেরিতে ২৮/৩০টি ট্রাক বহনের সক্ষমতা রয়েছে। প্রায় ৩শ’ টন ওজনের ভারী আকৃতির এ ফেরিতে বাস-কার মিলিয়ে প্রায় ৩০/৩২টি যানবাহন পারাপার হয়ে থাকে।

বিআইডব্লিউসিটি আরিচা সেক্টর ডিজিএম জিল্লুর রহমান ইত্তেফাককে জানান, কাৎ হয়ে থাকা ফেরি উদ্ধারের কৌশল নিয়ে চিন্তা ভাবনা চলছে। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত ফেরিতে থাকা মাল বোঝাই ট্রাক ও অন্যান্য যানবাহনসহ মালপত্র উদ্ধারের চেষ্টা অব্যাহত রয়েছে। সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি, মানিকগঞ্জ পুলিশ সুপার, মোহাম্মদ গোলাম আজাদ খান, উপজেলা চেয়ারম্যান রেজাউর রহমান খান, ইউএনও জেসমিন সুলতানা প্রমুখ কর্মকর্তা ঘটনাস্থাল পরিদর্শন করেন।  
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ফেরি ডুবির প্রকৃত কারণ নির্ণয়ের জন্য গঠিত তদন্ত কমিটি পাঁচ দিনের মধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন জমা দিবে। 

ইত্তেফাক/এনঅ