শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সারা দেশে তাণ্ডবের ঘটনার মাস্টারমাইন্ড বিএনপির সিনিয়র নেতারা: জয়

আপডেট : ২৯ অক্টোবর ২০২১, ০৩:২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, অমুসলিম জনগোষ্ঠীর বিপক্ষে সাধারণ মানুষকে উত্তেজিত করে ভাঙচুর ও তাণ্ডবের মাধ্যমে নিজেদের হীনউদ্দেশ্য চরিতার্থ করার জন্য সব সময়ই সচেষ্ট বিএনপি-জামায়াতের মতো পাকিস্তানপন্থী রাজনৈতিক দলগুলো। 

এবারের ঘটনাতেও ব্যতিক্রম নেই। বিএনপি নেতৃত্ব সারা দেশে হিন্দু সম্প্রদায়ের পাশে না থেকে সরকারের বিরুদ্ধে তাদের প্রচারণা অব্যাহত রেখেছে, যেখানে তাদের ভূমিকা হওয়ার কথা ছিল ভিন্ন। তাদের কাজকর্মে এটা স্পষ্ট যে কুমিল্লা থেকে শুরু হয়ে সারা দেশে তাণ্ডবের এই ঘটনা পূর্বপরিকল্পিত। আর এ ঘটনাগুলোর মাস্টারমাইন্ড বিএনপির সিনিয়র নেতারা।

গত বুধবার রাতে নিজের ফেসবুক পেজে কুমিল্লায় সাম্প্রদায়িক সহিংসতার একটি ভিডিও পোস্ট করে তিনি এ মন্তব্য করেছেন।

‘বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের রাজনীতি, সাম্প্রদায়িক সহিংসতায় বিক্ষত বাংলাদেশ’ এই শিরোনামে দেওয়া ফেসবুক স্ট্যাটাসে সজীব ওয়াজেদ জয় লিখেছেন, ২০২১ সালের ১৩ অক্টোবর স্বাধীন বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে ন্যক্কারজনক সাম্প্রদায়িক সহিংসতা ঘটানোর ষড়যন্ত্র হয় কুমিল্লায়। সেদিন কুমিল্লার প্রায় ৭০টি পূজামণ্ডপে হামলা চালিয়ে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার সর্বোচ্চ অপচেষ্টা করে উগ্রবাদী গোষ্ঠীর সন্ত্রাসীরা। ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করে সরলপ্রাণ অনেক মানুষকে বিভ্রান্ত করে খেপিয়ে তোলে তারা। সামাজিক যোগাযোগমাধ্যমকে কাজে লাগিয়ে, ফেসবুক-ইউটিউবের মাধ্যমে উসকানিমূলক বক্তব্য ও গুজব ছড়াতে থাকে সারা দেশে।

সজীব ওয়াজেদ জয় লিখেছেন, বাংলাদেশের স্বাধীনতার মূল উদ্দেশ্যগুলোও ধীরে ধীরে মুছে দিয়েছে পাকিস্তানপন্থী রাজনৈতিক দল ও সরকারেরা। বাংলার শান্তিপ্রিয় মানুষের মধ্যে ধর্মের মনগড়া ও ভুল ব্যাখ্যা দিয়ে, স্বাধীনতার সত্য ইতিহাসকে ধামাচাপা দিয়ে বাংলাদেশকে অসহিষ্ণু, অন্ধকারাছন্ন দেশে পরিণত করার চেষ্টা করেছে তারা বারবার।

ইত্তেফাক/এএইচপি