ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
৩৪ °সে

এবার অস্ট্রেলিয়ায় ভ্রমণ সতর্কতা জারি বাংলাদেশের

এবার অস্ট্রেলিয়ায় ভ্রমণ সতর্কতা জারি বাংলাদেশের
ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের পর এবার অস্ট্রেলিয়ায় ভ্রমণ সতর্কতা জারি করেছে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা ভ্রমণ সতর্কতায় বলা হয়েছে, যেসব বাংলাদেশি অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন এবং যারা সেখানে ভ্রমণে যেতে আগ্রহী তারা যেন সব সময় সতর্ক থাকেন। বিশেষ করে পাবলিক প্লেসে সতর্ক থাকতে বলা হয়েছে। সেখানকার সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে জানতে গণমাধ্যম এবং স্থানীয়ভাবে তথ্য সংগ্রহের অনুরোধ করা হয়েছে। একইসঙ্গে ক্যানবেরাতে বাংলাদেশ হাইকমিশন তাদের সহায়তার জন্য সব সময় প্রস্তুত আছে। দুটি নম্বরে ফোন করে এ সংক্রান্ত তথ্য জানা যাবে। নম্বর দুটি হলো +৬১৪২৪৪৭২৫৪৪ এবং +৬১৪৫০১৭৩০৩৫।

সতর্ক বার্তায় আরো বলা হয়েছে, সম্প্রতি একজন অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে বন্দুক হামলা চালালে ৫০ জন নিহত এবং ৪৮ জন আহত হয়েছেন। এর মধ্যে ৫ জন বাংলাদেশি বংশোদ্ভূত রয়েছেন। এছাড়া আরো তিন বাংলাদেশি আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ঘটনার কয়েক ঘণ্টার মধ্যে অস্ট্রেলিয়ার একজন সিনেটর এক বিবৃতিতে মসজিদে হামলার জন্য মুসলিমদের দায়ী করেন। অস্ট্রেলিয়ার এই আইন প্রণেতার মন্তব্যের পর দেশটিতে বর্ণবাদ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরো পড়ুন: রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভে শিক্ষার্থীরা

এর আগে গত সোমবার নিউজিল্যান্ডে বাংলাদেশি নাগরিকদের ভ্রমণের বিষয়ে ট্রাভেল অ্যাডভাইজরি বা ভ্রমণ সতর্কতা জারি করে বাংলাদেশ। দেশটিতে যারা ভ্রমণের জন্য যেতে চাইছেন তাদের সতর্ক থাকার পরামর্শ দিয়ে এই নোটিশ জারি করা হয়েছে।

নেদারল্যান্ডসে বাংলাদেশিরা নিরাপদ আছেন

নেদারল্যান্ডসের উত্রেক শহরে ট্রামে বন্দুকধারী গুলি চালানোর ঘটনায় বাংলাদেশি অভিবাসীরা নিরাপদ আছেন বলে জানিয়েছে হেগের বাংলাদেশ দূতাবাস। সোমবার দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই ঘটনায় কোনো বাংলাদেশির হতাহতের খবর পাওয়া যায়নি। নিরাপত্তার কথা বিবেচনা করে সেখানে বসবাসরত বাংলাদেশিদের নেদারল্যান্ডস সরকারের নির্দেশ মেনে চলতে অনুরোধ করা হয়েছে। এ বিষয়ে যে কোনো তথ্যের জন্য দূতাবাসের হটলাইনে (+৩১-৬৮ ৪১২ ৩২২৯) যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। এছাড়া ইমেইলেও ([email protected]) যোগাযোগ করা যাবে।

ট্রামে হামলায় ৩ জন নিহত এবং ৮ জন আহত হয়েছেন। সন্দেহভাজন হিসেবে গোকম্যান তানিস নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। ৩৭ বছর বয়সী ওই ব্যক্তি তুরস্কের নাগরিক বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

ইত্তেফাক/এমআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন