ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬
৩১ °সে


তুরস্কে ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক সেমিনার

তুরস্কে ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক সেমিনার
ছবি: সংগৃহীত

তুরস্কের অন্যতম প্রসিদ্ধ শহর কনিয়ায় ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার এ সেমিনারে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী বক্তব্য উপস্থাপন করেন।

তিনি বলেন, স্বাধীন রাষ্ট্র হিসাবে বাংলাদেশের প্রতিষ্ঠা এবং তার পেছনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অবিসংবাদিত ভূমিকা সম্পর্কে বিশদ আলোকপাত করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের ভৌগলিক কৌশলগত গুরুত্ব, সাম্প্রতিক সময়ের আর্থ-সামাজিক অর্জন এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের স্বীকৃতি সম্পর্কেও আলোচনা করেন। তিনি বাংলাদেশ ও তুরস্কের মাঝে বিদ্যমান উষ্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের জন্য উভয় পক্ষের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

এছাড়া, কনিয়া শিল্প ও বাণিজ্য চেম্বার চেয়ারম্যান সেলজুক অজতুর্ক তার বক্তব্যে অন্যান্য উদীয়মান আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব এবং প্রজ্ঞার ভূয়সী প্রশংসা করেন।

আরো পড়ুন: পুলিশের বাড়িতে বিষের শিশি নিয়ে তরুণীর অবস্থান

একই দিনে তুরস্কের ক্ষমতাসীন দলের এমপি হাজী আহমেদ ওজদেমির ও তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী যৌথভাবে কনিয়া শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত মেভলানা সভ্যতা এবং গবেষণা সাংস্কৃতিক কেন্দ্রে জাতির জনক বঙ্গবন্ধু ও বাংলাদেশের সার্বিক পরিচয় তুলে ধরতে একটি পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন।

উক্ত প্রদর্শনীতে বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম ও ইতিহাস, ঐতিহ্য বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়া হয়। বুধবার পর্যন্ত এ প্রদর্শনী চলবে। এটি তুরস্কে বাংলাদেশ দূতাবাস, আংকারা কর্তৃক আয়োজিত প্রথম পোস্টার প্রদর্শনী।

উক্ত অনুষ্ঠানে কনিয়ার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং মিডিয়ার প্রিন্ট ও ইলেকট্রনিক সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বাংলাদেশের সিলেট এবং তুরস্কের কনিয়া সিস্টার সিটি সম্পর্কে আনুষ্ঠানিকভাবে আবদ্ধ কনিয়া তুরস্কের কৃষি-শিল্পের প্রধান কেন্দ্র।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন