শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হজ নিবন্ধন শেষ হলেও কোটা পূরণ হয়নি

আপডেট : ২৫ এপ্রিল ২০১৯, ০৯:৩১

কোটা পূরণ না করেই চলতি বছরের হজের জন্য বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন গত বৃহস্পতিবার শেষ হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রী ১ লাখ ২০ হাজার। প্রাক-নিবন্ধিতদের মধ্যে এখনো বেসরকারি ব্যবস্থাপনায় ১ হাজার ৩৩৬ জন ও সরকারি ব্যবস্থাপনায় ৪২৫ জনের কোটা পূরণ হয়নি।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সৌদি সরকারের চাহিদা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীর সংখ্যাসহ এজেন্সির তালিকা প্রেরণের বাধ্যবাধকতা থাকায় নিবন্ধনের সময়সীমা বাড়ানো হবে না। তবে ১ হাজার ৭৬১ জনের অপূর্ণ কোটা পূরণের শর্তে নিবন্ধনকারী এজেন্সিসমূহের মধ্যে হজযাত্রী সংখ্যার ভিত্তিতে আনুপাতিক হারে গাইড হিসেবে বণ্টন করা হবে। হজ প্যাকেজ অনুযায়ী কোনো ভাবেই এজেন্সি প্রতি হজযাত্রীর সর্বোচ্চ কোটা তিনশ’ বেশি হবে না। এ তথ্য দ্রুত সৌদি আরবে পাঠানো হবে বলে জানা গেছে।

এদিকে চলতি বছর বেসরকারি ২০ হজ এজেন্সি সর্বনিম্ন ১০০ হজযাত্রী নিবন্ধন কোটা পূরণ করতে পারেনি। জাতীয় হজ ও ওমরা নীতি-২০১৯ অনুযায়ী সর্বনিম্ন কোটা পূরণ না হওয়ায় ওই ২০ হজ এজেন্সিকে সমঝোতা পূর্বক সমন্বয়ের মাধ্যমে লিড এজেন্সি নির্ধারণ অথবা সর্বনিম্ন কোটা পূরণ করে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্নের অনুরোধ করা হয়েছে। ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সর্বনিম্ন ১০০ জন নিবন্ধনের কোটা পূরণ করতে অক্ষম ২০ এজেন্সির মধ্যে সর্বোচ্চ ৮৮ ও সর্বনিম্ন চারজনের নিবন্ধন বাকি রয়েছে।

আরো পড়ুন: নুসরাত হত্যা: এবার ফেঁসে যাচ্ছে কারা কর্তৃপক্ষ

এদিকে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শিব্বির আহমদ উসমানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দ্রুত সময়ের মধ্যে নিবন্ধিত হজযাত্রীর বিমান টিকিট ক্রয় ও বাড়িভাড়া করার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, সৌদি সরকারের চাহিদা অনুযায়ী হজযাত্রী ও এজেন্সির তথ্য দ্রুত পাঠাতে হবে, যা অনতিবিলম্বে পাঠানো হবে। এ অবস্থায় দ্রুততম সময়ের মধ্যে সংশ্লিষ্ট এজেন্সির নিবন্ধিত হজযাত্রীর জন্য বিমানের টিকিট ও পবিত্র রমজানের পূর্বেই সৌদি আরবে বাড়িভাড়া সম্পন্ন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশি হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে বেসরকারি ভাবে ১ লাখ ২০ হাজার এবং সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন। আগামী ১০ আগস্ট সৌদি আরবের গণনায় ৯ জিলহজ পবিত্র হজ পালিত হবে চাঁদ দেখা সাপেক্ষে।

ইত্তেফাক/মোস্তাফিজ