শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিদ্যুৎ ও জ্বালানি স্থাপণাগুলোর নিরাপত্তা নিশ্চিত করার সুপারিশ

আপডেট : ১৯ মে ২০১৯, ১৬:০২

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সারাদেশের বিদ্যুৎ ও জ্বালানি স্থাপনাগুলোর নিরাপত্তা নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে। রবিবার সংসদ ভবনে কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

সভায় কনডেনসেটের অপব্যবহার রোধ সম্পর্কিত দশম জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি প্রণীত রিপোর্টের সুপারিশ বাস্তবায়ন সম্পর্কে আলোচনা ও পরবর্তী কার্যক্রম গ্রহণ সম্পর্কে আলোচনা করা হয়। দেশে স্থাপিত কনডেনসেট প্লাান্টগুলোতে পর্যাপ্ত কনডেনসেট সরবরাহ করার সক্ষমতা না থাকলেও মন্ত্রণালয় থেকে যাতে নতুন কনডেনসেট প্লান্ট নির্মাণের অনুমতি না দেওয়া হয় সে বিষয়ে সুপারিশ করা হয়। এছাড়াও কনডেনসেটের মূল্য যাতে আমদানীকৃত জ্বালানী তেলের মূল্য অপেক্ষা বেশী না হয় এবং কোনভাবেই কনডেনসেট বিদেশ থেকে আমদানীর অনুমতি না দেয়া হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

পাশাপাশি সভায় কনডেনসেটের ক্ষতিকর দিক নিয়ে অলোচনা করা হয় এবং যারা এ ক্ষতিকর কাজের সংগে জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। অন্য দেশের অভিজ্ঞতা থেকে অভিজ্ঞতা নিয়ে কনডেনসেট ব্যবহারের সৃষ্ট সমস্যা থেকে মুক্তি লাভের প্রক্রিয়া উদ্ভাবনের পাশাপাশি একটি নীতিমালা প্রণয়ণের সুপারিশ করা হয়। এছাড়াও দশম জাতীয় সংসদের সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়নে জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের কার্যক্রম নিয়ে আলোচনা করা হয় । এ সময় কমিটিকে জানানো হয়, দশম সংসদে মোট ১১০টি সুপারিশ করা হয় এর মধ্যে ৮৪টি সুপারিশ পরিপূর্ণ বাস্তবায়ন করা হয়েছে অর্থাৎ পরিপূর্ণ সুপারিশ বাস্তবায়নের হার ৯২ ভাগ। অন্যান্য সুপারিশগুলো ও বাস্তবায়নাধীন রয়েছে বলে কমিটিকে জানানো হয়।

আরও পড়ুন:  মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১

২০২৩ সালের মধ্যে ৫ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহের চ্যালেঞ্জ উত্তরণে গৃহীত পরিকল্পনা বাস্তবায়নের অগগ্রগতি নিয়ে আলোচনার সময় দেশের সকল স্থানে সমপরিমান গ্যাস সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি অপশোর গ্যাস আহরণে আরও বেশি কার্যকরী পদক্ষেপ গ্রহণে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। 

কমিটির সদস্য মো. আবু জাহির. মো. আলী আজগার, এস,এম, জগলুল হায়দার, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান সভায় অংশগ্রহণ করেন। এ সময় জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমসহ বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। সভায় ২০২০ সালের 'মুজিব বর্ষ' পালনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা ও প্রস্তুতি নিয়ে আলোচনা করা হয় এবং 'মুজিব বর্ষ' পালনের সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সদস্যদেরকে সকল কর্মসূচিতে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়। 

ইত্তেফাক/জেডএইচডি