ঢাকা সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬
৩২ °সে


মানুষ ইনকাম ট্যাক্স কম দেয়, যাকাতও ঠিকমতো আদায় করেনা: অর্থমন্ত্রী

মানুষ ইনকাম ট্যাক্স কম দেয়, যাকাতও ঠিকমতো আদায় করেনা: অর্থমন্ত্রী
শনিবার হাব-এর ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: ইত্তেফাক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমাদের দেশের মানুষ ইনকাম ট্যাক্স কম দেয়, তেমনিভাবে অনেকে সক্ষম হওয়া সত্বেও যাকাতটাও ঠিকমত আদায় করেনা। আমাদের ওপর হজ যেমন ফরজ তেমনি সম্পদশালীদের জন্য যাকাতও ফরজ। আমি বিশ্বাস করি যাকাত একটি আন্দোলনের রূপ নেবে যদি আমরা সবাই একটু একটু করে এগিয়ে আসি।

শনিবার হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো: আবদুল্লাহ ও বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী। হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে ও মহাসচিব ফারুক আহমদ সরদার ও যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুর রমানের সঞ্চালনায় রাজধানীর পুলিশ কনভেনশন হলে ইফতার মাহফিলে আরো বক্তব্য রাখেন, ধর্ম সচিব মোঃ আনিছুর রহমান। উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রনালয়ের যুগ্মসচিব জহির আহমেদ, আশকোনা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম,হাবের সাবেক সভাপতি মো: ফারুক, আব্দুশ শাকুর, মো: ইব্রাহীম বাহার, সহসভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, মো. ইব্রাহীম, সাবেক সহসভাপতি সৈয়দ গোলাম সরওযার, ফরিদ আহমেদ মজুমদার প্রমুখ।

অর্থমন্ত্রী বলেন, হজ এজেন্সির যারা আছেন আপনারাতো হজের কাজ করবেনই আমার অনুরোধ হচ্ছে পাশাপাশি কারা যাকাত দেবে, কিভাবে যাকাত দেবে শিখিয়ে দেবেন। যাকাত দিলে সম্পদ সঠিক হয়। আল্লাহ সম্পদে বরকত দেন। আমাদের সম্পদে হক রয়েছে আত্মীয়-স্বজন, প্রতিবেশী, গরীবদের। এই হক যেন পুরণ করতে পারি।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ বলেন, হজ ব্যবস্থাপনায় যেখানে যে সমস্যা আছে সেগুলো সমাধানের জন্য আপ্রাণ চেষ্টা করবো। এ বছর যদি সন্দুরভাবে হজ সম্পন্ন হয় প্রধানমন্ত্রী হজ এজন্সিগুলের সৌজন্যে গণভবনে ডিনারের আয়োজন করবেন। এম শাহাদাত হোসেন তসলিম বলেন, হজ ব্যবস্থাপনা একটি কঠিন কাজ। একসঙ্গে অনেক লোকের ব্যবস্থাপনা করতে গেলে কিছুনা কিছু ক্রুটি হতেই পারে। কিন্তু এজন্য এজেন্সিগুলোকে যেন ঢালাওভাবে অভিযুক্ত করা না হয়। কেউ অপরাধ করলে অবশ্যই সে শাস্তি পাবে। তিনি বলেন, বিমান ভাড়া আরো কমাতে হবে। এজন্য উন্মুক্ত টেন্ডারের মাধ্যমে অন্য এজেন্সিগুলোকে সুযোগ দেয়া উচিত।

আরো পড়ুন: ‘নাগরিক নিরাপত্তায় বৃহৎ ঐক্যের প্রয়োজন’

এর আগে শনিবার হাবের ১৫ তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত একই হলে অনুষ্ঠিত। হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন হাবের সাবেক সভাপতি মোঃ ফরুক, মোঃ আবদুশ শাকুর, ইব্রাহীম বাহার, সাবেক সহসভাপতি গোলাম সরোয়ার, সাবেক মহাসচিব শেখ আব্দুল্লাহ প্রমুখ। এছাড়াও হাবের সদস্যদের সদস্যদের জন্য আয়োজিত কেরাত ও আযান প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন হাবের নেতারা।

ইত্তেফাক/এমআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ জুন, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন