শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

১০ বছরে সড়কে নিহত ২৫ হাজার, আহত ১৯ হাজার

আপডেট : ১২ জুন ২০১৯, ২০:৫৪

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, 'গত ১০ বছরে সড়ক দুর্ঘটনায় ২৫ হাজার ৫২৬ জন মানুষ মারা গেছে। এছাড়াও আহত হয়েছে ১৯ হাজার ৭৬৩ জন। বুধবার (১২ জুন) জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে বিএনপি সংসদ সদস্য হারুনুর রশীদের প্রশ্নের লিখিত জবাবে তিনি এ কথা জানান।

তিনি বলেন, '২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের এপ্রিল মাস পর্যন্ত সড়ক দুর্ঘটনায় মোট ২৫ হাজার ৫২৬ জন মারা গেছে এবং ১৯ হাজার ৭৮৩ জন আহত হয়েছে।' এর কারণ হিসেবে তিনি পথচারী ও সড়ক ব্যবহারকারীদের সচেতনতার অভাব, অদক্ষ যানবাহন চালক, আইন অমান্য করার প্রবণতা ও আইনের যথাযথ প্রয়োগের অভাব, যানবাহনের যান্ত্রিক ত্রুটি, ওভার স্পিড, ওভারটেকিং, ওভারলোডিং, প্রতিকূল বা বিরূপ আবহাওয়ায় সড়কে মানসম্মত সাইন-সিগনাল রোড মার্কিংসহ নিরাপত্তা অবকাঠামোর অভাবের কথা উল্লেখ করেন।

আরও পড়ুন:  মহাসড়কের পাশে গাড়িচালকদের জন্য বিশ্রামাগার স্থাপন করা হবে: কাদের

সংসদে মো. মুজিবুল হকের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, 'এবারের ঈদ যাত্রায় দুর্ঘটনা কম হয়েছে, তবে মৃত্যুর হার বেশি ছিল। থ্রি হুইলার, ব্যাটারি চালিত ইজিবাইক, লেগুনা, নসিমন, করিমন নিয়ম ভেঙ্গে মহাসড়কে উঠে যাওয়ায় দুর্ঘটনাগুলো সংঘটিত হয়েছে এবং মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছে। এসব ছোট-ছোট যানবাহন চলাচলে নীতিমালা প্রণয়ন করা হবে।' দুর্ঘটনা রোধে সড়ক শৃংখলার ব্যাপারে মন্ত্রী সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান।

ইত্তেফাক/জেডএইচডি