শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনিফিল (লেবানন) এ অংশ নিতে নৌবাহিনীর ৮০ সদস্যের চট্টগ্রাম ত্যাগ

আপডেট : ১৯ জুলাই ২০১৯, ১৮:১৭

লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ব্যানকন-১০ (ইউনিফিল) এ যোগদানের উদ্দেশ্যে বাংলাদেশ নৌবাহিনীর ৮০ সদস্যের একটি দল বৃহস্পতিবার চট্টগ্রামস্থ শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে। নৌবাহিনীর এই সদস্যরা লেবাননে মোতায়েনকৃত নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘বিজয়’ এ যোগদান করবেন।

চট্টগ্রাম ত্যাগের সময় বানৌজা ঈসাখানের অধিনায়ক কমডোর এম নিজামুল হক লেবাননগামী নৌসদস্যদের বিদায় জানান। এ সময় নৌবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ ও লেবাননগামী নৌসদস্যদের পরিবারবর্গের সদস্যগণ উপস্থিত ছিলেন। এর আগে, গত ৪ জুলাই ৩০ নৌসদস্যের আরেকটি দল লেবাননে যান।

উল্লেখ্য, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ২০১০ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে আসছে। 

ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে বর্তমানে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’ ইউনিফিলে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত রয়েছে। জাহাজটি লেবাননের ভূ-খণ্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সঙ্গে কাজ করে চলেছে। 

পাশাপাশি লেবাননের জলসীমায় উক্ত জাহাজ মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের ওপর গোয়েন্দা নজরদারী, দুর্ঘটনাকবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবানীজ নৌসদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানে কাজ করে যাচ্ছে। 

আরও পড়ুন: কেন্দুয়ায় মোটরসাইকেলের ধাক্কায় নারীর মৃত্যু

বিগত ৯ বৎসর অত্যন্ত আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশ নৌবাহিনীর এই অংশগ্রহণ আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম বৃদ্ধির পাশাপাশি দেশ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে।

ইত্তেফাক/নূহু