শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাজ্যের ব্যক্তি খাতকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পরিকল্পনামন্ত্রীর

আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৮, ২১:৫৪

বাংলাদেশে শিক্ষা, রেল এবং বিদ্যুৎ খাতে বিনিয়োগে যুক্তরাজ্যের ব্যক্তি খাতকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফাক কামাল। 

মঙ্গলবার ব্রিটিশ সরকারের বাণিজ্য সংক্রান্ত একটি প্রতিনিধিদল পরিকল্পনামন্ত্রীর সঙ্গে তার দপ্তরে সাক্ষাতকালে এ আহ্বান জানান। ব্রিটিশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন যুক্তরাজ্যের দক্ষিণ এশিয়া বিষয়ক ট্রেড কমিশনার ক্রিসপিন সায়মন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাই কমিশনার এলিসন ব্লেক।

পরিকল্পনা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বৈঠকে পরিকল্পনামন্ত্রী বলেছেন, বাংলাদেশের এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্ড বা জনমিতিক লভ্যাংশ কাল চলছে যা ২০৬১ সাল পর্যন্ত থাকবে। দেশের তরুণ-তরুণীদের বিভিন্ন ট্রেড প্রশিক্ষণ দেওয়া হচ্ছে দক্ষ জনবল হিসেবে গড়ে তুলতে। সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে।বিনিয়োগ সহজতর ও ব্যবসার বান্ধব পরিবেশ সৃষ্টিতে বিভিন্ন বাধাকে সরকার অপসারণ করে যাচ্ছে।

প্রতিনিধিদল সাক্ষৎকালে দুদেশের মধ্যকার দীর্ঘদিনের বাণিজ্য সম্পর্ক তুলে ধরেন এবং বাংলাদেশের ব্যক্তি খাতের প্রশংসা করেন। সরকারের বাণিজ্য নীতি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণে গৃহীত পরিকল্পনা বিষয়েও প্রশংসা করেন। নিয়মিত সাত শতাংশের ওপর প্রবৃদ্ধি অর্জন করায় ক্রিসপিন সায়মন পরিকল্পনা মন্ত্রীকে অভিনন্দন জানান। মন্ত্রীকে আশ্বস্ত করে বলেন, তিনি যুক্তরাজ্যের ব্যক্তিখাতেকে বাংলাদেশের সম্ভাবনার কথা জানাবেন। নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশকে সহযোগিতার নিশ্চয়তাও প্রদান করেন।

ইত্তেফাক/এমআই