ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬
৩২ °সে


সরকারের উদ্ভাবনী উদ্যোগের নতুন সংযোজন বঙ্গবন্ধু-ক্যামব্রিজ প্রোগ্রাম

সরকারের উদ্ভাবনী উদ্যোগের নতুন সংযোজন বঙ্গবন্ধু-ক্যামব্রিজ প্রোগ্রাম
ছবি: সংগৃহীত

চতুর্থ শিল্প-বিপ্লবের চ্যালেঞ্জ জ্ঞান, উন্নয়ন দক্ষতা এবং উদ্ভাবন দিয়ে জয় করা সম্ভব হতে পারে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় বঙ্গবন্ধু-ক্যামব্রিজ প্রোগ্রাম বাংলাদেশ সরকারের উদ্ভাবনী উদ্যোগের ক্ষেত্রে এক নতুন সংযোজন। সম্প্রতি ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ‘বঙ্গবন্ধু-ক্যামব্রিজ পলিসি স্টিমুলেশন ল্যাব’ শীর্ষক কর্মশালার সনদ বিতরণ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ কথা বলেন।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই প্রোগ্রাম বিশ্বাঙ্গণে জ্ঞানভিত্তিক চর্চার উদ্যোগ হিসেবে বিকশিত হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বঙ্গবন্ধু-ক্যামব্রিজ প্রোগ্রাম বাংলাদেশ সরকারের উদ্ভাবনী পদক্ষেপ এবং ‘রিজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবল ডেভোলপমেন্ট প্রোগ্রামের (আরএসডিপি) একটি সহযোগিতামূলক নীতি। এই কর্মশালার উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গত জুলাইয়ে শাহরিয়ার আলম ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন এবং বাংলাদেশ ও বিশ্ববিদ্যালয়টির মধ্যে জ্ঞানভিত্তিক অংশীদারিত্ব গড়ার সুযোগ ও সম্ভাবনা নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

আরো পড়ুন: মেয়েকে যৌন কাজে বাধ্য করায় মা ও সৎ বাবা গ্রেফতার

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজিএস) আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহীদুল হক, ন্যাশনাল স্কিল ডেভোলপমেন্ট অথোরিটির (এনএসডিএ) এর নির্বাহী সভাপতি, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালকও বিশ্ববিদ্যালয়ে সফরে যান এবং সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেন।

কর্মশালায় বক্তব্য রাজনৈতিক অর্থনীতিবিদ ড. নাজিয়া হাবিব এবং প্রকৌশলী অধ্যাপক স্টিভ ইভান্স। অধ্যাপক ইভান্সের মতে, শিক্ষাবিদ, উদ্যোক্তা ও বিভিন্ন খাতের মানুষদের নতুন জ্ঞান, নতুন পণ্য, নতুন সেবা এবং সম্ভবত নতুন শিল্প চিন্তা-ভাবনায় উদ্বুদ্ধ করতে বঙ্গবন্ধু-ক্যামব্রিজ পলিসি স্টিমুলেশন প্রোগ্রাম বাংলাদেশ সরকারের একটি বড় পদক্ষেপ।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন