ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬
২৭ °সে


নদী রক্ষাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

নদী রক্ষাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি : নৌপরিবহন প্রতিমন্ত্রী
বিশ্ব নদী দিবস’ উদযাপন উপলক্ষে আয়োজিত পদযাত্রার আগে সমাবেশে বক্তব্য রাখছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী। ছবি : সংগৃহীত

নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নদী রক্ষার পদক্ষেপকে আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি, নদী রক্ষার আন্দোলনে আছি।

শনিবার জাতীয় জাদুঘর প্রাঙ্গণে ‘বিশ্ব নদী দিবস’ উদযাপন উপলক্ষ্যে নদীর জন্য পদযাত্রা শুরুর পূর্বে এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, সরকার যখন কোন কিছু রক্ষার দায়িত্ব নেয়, সেটি ব্যর্থ হতে পারে না। সারাদেশে সক্ষমতা অনুযায়ী নদী উদ্ধার কার্যক্রম পরিচালনা করছি।

তিনি বলেন, নদী রক্ষায় আমাদেরকে দৃঢ়ভাবে পদক্ষেপ নিতে হবে, আমাদের কোন ভুল পদক্ষেপের কারণে কেউ যাতে আইনগত সুবিধা নিতে না পারে সেদিকে সজাগ থাকতে হবে।

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, পরিবেশবিদ মিহির বিশ্বাস, সামস সুমন, মো. আলী প্রমুখ বক্তব্য রাখেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, নদী রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার খুবই আন্তরিক। তিনি ১৯৯৬ সালে সরকার গঠন করে নদী তীরের দখলকৃত অবৈধ স্থাপনা উচ্ছেদের ঘোষণা দিয়েছিলেন, কিন্তু পরবর্তিতে বিএনপি ক্ষমতায় এসে সন্ত্রাস ও ত্রাসের মাধ্যমে সবকিছু ওলট পালট করে ফেলে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আওয়ামী লীগ ২০০৮ সালে ক্ষমতায় এসে জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার রায় এবং যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর করেছে। বর্তমান সরকারের সময়ে দেশ গণতান্ত্রিক রাজনৈতিক ধারায় ফিরে এসেছে।

আরো পড়ুন : লোডশেডিং নিয়ে ক্ষোভ ঝাড়লেন ধোনির স্ত্রী

তিনি বলেন, দেশের অর্থনীতি ও নদীকে ধ্বংস করার জন্য প্রতিক্রিয়াশীলরা বসে নেই, তাদের সম্পর্কে আমাদেরকে সতর্ক থাকতে হবে। তারা যাতে কোনভাবেই নদীর রক্ষার আন্দোলনকে নষ্ট করতে না পারে সেদিকে নজর রাখতে হবে।

বাংলাদেশে নদী রক্ষায় নিবেদিত ৭০টির বেশি পরিবেশ সংগঠন, উদ্যোগক্তা ও আন্দোলনকারীরা সমাবেশ ও পদযাত্রার আয়োজন করে। পরে, এ উপলক্ষ্যে আয়োজিত পদযাত্রায় প্রতিমন্ত্রী নেতৃত্ব দেন। বাসস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন