ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
৩১ °সে


নির্বাচনে সহিংসতা এড়িয়ে চলতে মার্কিন রাষ্ট্রদূতের আহ্বান

নির্বাচনে সহিংসতা এড়িয়ে চলতে মার্কিন রাষ্ট্রদূতের আহ্বান
মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি: ফোকাস বাংলা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সবাইকে সহিংসতা এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। তিনি বলেন, ‘সহিসংতা গণতন্ত্রের পথে বাধা হিসেবে দাঁড়ায়। এ পথ সবাইকে পরিহার করতে হবে। রাজনৈতিক দল হোক, আর সে যেই হোক, যেন শান্তিপূর্ণ আচরণ করে। সবাই যেন সহিংসতা থেকে দূরে থাকে। কেননা, সহিংসতা গণতন্ত্রের পথে বাধা হিসেবে থাকে।’

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ সব কথা বলেন।

রবার্ট মুলারকে সিইসির বৈঠক সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে আলোচনার জন্য এসেছিলাম। আমরা বলেছি, সকল দল অবাধে নির্বাচনে অংশ নেয়ার এবং রাজনীতি করার যেন সুযোগ পায়। তারা যেন শান্তিপূর্ণভাবে নির্বাচনী প্রচার চালাতে এবং সভা-সমাবেশ করার সুযোগ পায়। বিতর্কের মধ্য দিয়ে গণতন্ত্র আরো শক্তিশালী ও বিকশিত হয়। গণমাধ্যম, বিরোধী দলসমূহ যেন তাদের মত ব্যক্ত করতে পারে।’

রাষ্ট্রদূত বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০ কোটি ৪০ লাখ বাংলাদেশি ভোটে অংশ নেবেন। আমরা সবাই এই নির্বাচনের দিকে তাকিয়ে আছি। বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতি-অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন। এই বিষয়টি আমাদের উৎসাহিত করে।

ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন পর্যবেক্ষণ টিমকে সহায়তা করবে উল্লেখ করে তিনি বলেন, এনডিআই ৫ সদস্য বিশিষ্ট প্রাক মূল্যায়ন দল অক্টোবরে পাঠিয়েছিল। পরবর্তীতে ডিসেম্বরেও এরকম আরও একটি দল পাঠিয়েছিল। এনডিআইয়ের অংশীদার ‘দি এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন’। তারা দু’জন আন্তর্জাতিক নির্বাচন বিশেষজ্ঞ পাঠিয়েছে এবং স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী ইলেকশন পর্যবেক্ষকও পাঠাবে।

আরও পড়ুন: বিএনপির গণজোয়ারে আওয়ামী লীগ হতাশ: মির্জা ফখরুল

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রতীক বরাদ্দ শেষ হয়েছে। প্রার্থী এবং সমর্থকরা নিজ নিজ নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণাও শুরু করেছে।

ইত্তেফাক/এমআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন