সারাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সারাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
ছবি : ইত্তেফাক

যথাযোগ্য মর্যাদায় সারাদেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। একুশের প্রথম প্রহর থেকেই কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারাদেশে ভাষা শহীদদের স্মরণ করছে সমগ্র বাঙালি জাতি। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়েছিলেন বাংলার দামাল ছেলেরা। ইত্তেফাক বিভাগীয় অফিস, জেলা প্রতিনিধি ও উপজেলা সংবাদদাতাদের পাঠানো খবর বিস্তারিত।

নেত্রকোনা: স্থানীয় জন প্রতিনিধি, সরকারী আধা সরকারী কর্মকর্তা,কর্মচারী, শিক্ষক, সাংবাদিক,বিভিন্ন রাজনৈতিক সামাজিক বিভিন্ন সংগঠনের পাশাপাশি শিশু কিশোরাও যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে।

শিশু কিশোরা মাতৃভাষার ভালবাসায় তারা বাসার সামনে শহীদ মিনার নির্মান করে সহপাঠীদের সেখানে পুস্পস্তবক অর্পন করে বড়দের নজর কেড়েছে।

আয়োজক শিশুদের মধ্যে জুনায়েদ, শামস, রাফি, সাদিয়া, অপূর্ব, হাদি প্রমুখরা জানায় দিবসটি পালন করতে পেরে তারা গর্বিত।

মৌলভীবাজার:

রাত ১২টা ১ মিনিটে একে একে স্থানীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদেন করেন, জেলা প্রশাসক মীর নাহীদ আহসান, এরপর একে একে শ্রদ্ধা নিবেদন করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, মৌলভীবাজার-হবিগঞ্জ সংরক্ষিত আসনরে সংসদ সদস্য সৈয়দা জহুরা আলাউদ্দিন, জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান মিসবাহুর রহমান, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, শিল্পকলা একাডেমি,শিশু একাডেমি,জাতীয় গন গ্রন্থাগার, মৌলভীবাজার প্রেসক্লাব, জেলা আওয়ামীলীগ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন, মৌলভীবাজার বিজনেস ফোরাম, যুবলীগ, ছাত্রলীগ, বিএনপি, যুবদলসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন।

রংপুর:

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে রংপুরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। এর আগে রাত সাড়ে ১০টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করতে আসা হাজারো মানুষের পদচারণায় মুখর হয়ে ওঠে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরসহ আশপাশের সড়কগুলো।

এরপর রংপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ, রংপুর জেলা পরিষদ, রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগ, রংপুর জেলা মহানগর জাপা, জেলা ও মহানগর বিএনপি, সমাজতান্ত্রিক দল জাসদ, বাসদ, বাংলাদেশ পুজাঁ উদযাপন পরিষদ রংপুর জেলা ও মহানগর কমিটি, জেলা প্রাথমিক শিক্ষক প্রকৌশল, এলজিইডি রংপুর, সড়ক ও জনপদ ভিভাগ রংপুর, জেলা ও মহানগর দোকান মালিক সমিতি, রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সিলেট: কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদানের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সিলেটের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। সিলেটের আকাশে সূর্যোদয়ের আগেই একুশের গানের সুরে প্রথম প্রভাতফেরি করে সম্মিলিত নাট্য পরিষদ। খালি পায়ে প্রভাতফেরীতে অংশ নেন সংগঠনের সদস্যরা। এরপর সিলেট মহানগর আওয়ামী লীগ, সিলেট জেলা আওয়ামীলীগ, বিভিন্ন সামাজিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সিলেটের বিভিন্ন বেসরকারী বিশ্ববিদ্যালয়, বিভিন্ন রাজনৈতিক ও পেশাজীবি সংগঠন নেতৃবৃন্দ এছাড়া ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে বিভিন্ন বর্নমালা খচিত ২১টি সাদা কালো বেলুন আকাশে উড়ানো হয়। এ কার্য্যক্রম উদ্বোধন করেন বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ।

রাজশাহী:

প্রথম প্রহরে নির্মিতব্য রাজশাহী কেন্দ্রীয় শহিদ মিনারে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও সদও আসনের এমপি ফজলে হোসেন বাদশার নেতৃত্বে মহানগর আওয়ামী লীগ এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, ও স্থানীয় ১৪ দলের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পন ও নিরবতা পালন করেন। অন্যদিকে ভোরে প্রভাতফেরি সহকারে রাজশাহী কলেজ শহীদ মিনারে সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা ও সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারার নেতৃত্বে রাজশাহী জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, মহানগর সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল ও সাধারণ সম্পাদক শফিকুল হক মিলনের নেতৃত্বে বিএনপির নেতৃবৃন্দ। কোর্ট শহিদ মিনারে বিভাগীয় কমিশনার হুমায়ুন কবির, আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন প্রমুখ সরকারি কর্মকর্তা ও কর্মচারী।

গাইবান্ধা:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গাইবান্ধার কেন্দ্রিয় শহিদ মিনারে একুশের প্রথম প্রহরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের প্রতিনিধিরা শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন। এছাড়া রবিবার সকাল ১০টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা ও পুরস্কার বিতরন সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাদিকুর রহমান। বক্তব্য রাখেন জেলা প্রশাসাক আবদুল মতিন, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, জেলা আ’লীগের সাধারন সম্পাদক আবু বকর সিদ্দিক, গাইবান্ধা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবির, গাইবান্ধা পৌর মেয়র মতলুবর রহমান, বীর মুক্তিযোদ্ধা গৌতম চন্দ্র মোদক ও আলী আকবর প্রমুখ। পরে দিবসটি উপলক্ষে রচনা, চিত্রাংকন, আবৃত্তি ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

নরসিংদী:

যথাযোগ্য মর্যাদার সাথে নরসিংদীতে অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২টা ১ মিনিটে নরসিংদী জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন এবং পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম ও সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম, নরসিংদী জেলা সম্মিলিত সামাজিক আন্দোলন এর সভাপতি নিবারণ রায় স্টেডিয়াম সংলগ্ন শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।

এছাড়া নরসিংদী সরকারী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা ঐক্য ন্যাপ, বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গসংগঠন, ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় পালন হচ্ছে। এ উপলক্ষে রাত ১২ টা ১ মিনিটে বাজার স্টেশন সংলগ্ন মুক্তি সোপানে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসন, আওয়ামীলীগ, পুলিশ প্রশাসন, প্রেস ক্লাব, এছাড়াও অফিস আদালত সহ বিভিন্ন সংস্থার পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করে শহীদদের প্রতি সম্মান জানানো হয়।

ইত্তেফাক/এনএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x