শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদে সোমবার বিএনপির সমাবেশ

আপডেট : ১৬ নভেম্বর ২০১৯, ২৩:২৭

পেঁয়াজের দাম বাড়ানোর প্রতিবাদে সোমবার রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি। শনিবার রাতে স্থায়ী কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একথা জানান।

মির্জা ফখরুল বলেন, পেঁয়াজের মূল্যবৃদ্ধির জন্য সিন্ডিকেটরা দায়ী এবং এদের পেছনে সরকারের মদদপুষ্টরা জড়িত।রেল দুর্ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, সরকার রেল পরিচালনা ও সড়কে দুর্ঘটনা রোধে ব্যর্থ। সরকার নিজেই যেখানে লাইনচ্যুত হয়ে গেছে, সেখানে রেল কিভাবে লাইনে থাকে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ে এ বৈঠকে বিএনপি মহাসচিব ছাড়াও বৈঠকে আরও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস,গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান,নজরুল ইসলাম খান,ইকবাল হাসান মাহমুদ টুকু, বেগম সেলিমা রহমান।

ফখরুল বলেন, পদ্মাসেতুর মেয়াদ দেড় বছর বাড়িয়ে প্রকল্পে অর্থ বাড়ানোর সিদ্ধান্ত মেগা প্রজেক্টে মেগা দুর্নীতি ছাড়া কিছুই নয়।পুরো প্রকল্পের ব্যয় এখন বেড়ে দাঁড়িয়েছে ৩০ হাজার কোটি টাকা। মেগা প্রজেক্ট এর সাথে মেগা দুর্নীতি এবং নতুন করে যোগ হয়েছে মেগা পাচার। মানি লন্ডারিং এর মাধ্যমে এসব টাকাগুলো পাচার করা হচ্ছে।

রেল দুর্ঘটনা প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, সরকার রেল পরিচালনা ও সড়কে দুর্ঘটনা রোধে ব্যর্থ। সরকার নিজেই যেখানে লাইনচ্যুত হয়ে গেছে, সেখানে রেল কিভাবে লাইনে থাকে।

আরো পড়ুন: রাত জেগে পেঁয়াজের ক্ষেত পাহারায় কৃষক

রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, রোহিঙ্গা নিধন ও নির্যাতনের জন্য আন্তর্জাতিক পর্যায়ে মামলা করছে। কিন্তু বাংলাদেশ সরকার মামলা না করায় সরকারের অনিহা দেখছে বিএনপি। এ বিষয়ে তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

জাতীয় পার্টির (এরশাদ) মহাসচিব মশিউর রহমান রাঙ্গার প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, মশিউর রহমান রাঙ্গা নূর হোসেনকে নিয়ে যে বক্তব্য দিয়েছে আমরা তার এই বক্তব্যের জন্য তাকে ধিক্কার জানাই। তার বিরুদ্ধে সংসদীয় নীতিমালায় ব্যবস্থার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানাই। তার এই পদে থেকে এমন বক্তব্য আশা করা যায় না।

বেগম জিয়ার শারীরিক অবস্থা নিয়ে বিএনপি উদ্বিগ্ন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া প্রায় পঙ্গুত্ব অবস্থায় চলে এসেছে বলে মেডিকেল বোর্ড জানিয়েছে। তার শারীরিক অবস্থা গোপন করে বিএসএমএমইউ পরিচালক গর্হিত কাজ করেছেন। আগামীকাল দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন করা হচ্ছে। আদালত তার স্বাস্থ্যগত কারণে অনন্ত বেগম জিয়াকে জামিন দিবেন, আদালতের কাছে আমরা সুবিচার আশা করি।

মির্জা ফখরুল বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধি নিয়ে আগামী ২৮ তারিখ যে গণশুনানি হবে তাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করবে। সেখানে তারা এ বিষয়ে আমাদের বিএনপি'র যে বক্তব্য তুলে ধরবেন।

ইত্তেফাক/বিএএফ