ঢাকা সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
২৭ °সে

সাবেক সংসদ সদস্য ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের ২৯ তম মৃত্যুবার্ষিকী ১৯ মে

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের ২৯ তম মৃত্যুবার্ষিকী ১৯ মে
সাবেক সংসদ সদস্য ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই।

আগামীকাল মঙ্গলবার (১৯ মে) জাতীয় সংসদের সাবেক সদস্য, গণপরিষদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ, বিশিষ্ট ক্রীড়া সংগঠক, বিশিষ্ট সমাজ সেবক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ভাগ্নে ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের ২৯ তম মৃত্যুবার্ষিকী।

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই ছিলেন জনপ্রিয় দৈনিক পত্রিকা বাংলার বানীর সম্পাদকমণ্ডলীর সভাপতি। তিনি খুলনা আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি ও আরামবাগ ক্রীড়া চক্রের সভাপতি ছিলেন। খুলনা অভ্যন্তরীণ নৌ পরিবহন মালিক গ্রুপের প্রতিষ্ঠাতা সভাপতিও ছিলেন তিনি। বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন সকলের পরিচিত দাদা ভাই।

ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কের অন্যতম প্রস্তাবক ছিলেন। শিক্ষা বিস্তারের জন্য তিনি বহু শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করেন। নারী শিক্ষা বিস্তারে তার ভূমিকার উদাহরণ হিসেবে তিনি প্রতিষ্ঠা করেন শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়। বর্তমানে নির্মাণাধীন পদ্মা সেতুও তার লালিত স্বপ্নের একটি।

এই মহান নেতা ১৯৯১ সালের ১৯মে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের জ্যেষ্ঠ ছেলে নূর-ই-আলম চৌধুরী বর্তমান জাতীয় সংসদের চীফ হুইপ, মাদারীপুর ১ আসন থেকে ৬ বার নির্বাচিত জাতীয় সংসদের সদস্য। দশম ও একাদশ জাতীয় সংসদে বাংলাদেশ আওয়ামী লীগ পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এ ছাড়া তিনি জাতীয় সংসদের হুইপ সহ বিভিন্ন সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই এর কনিষ্ঠ ছেলে মজিবুর রহমান চৌধুরী নিক্সন দশম ও একাদশ জাতীয় সংসদে পরপর ২ বার সংসদ সদস্য নির্বাচিত হন।

ইত্তেফাক/আরএ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০১ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন