বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭
৩০ °সে

আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী: বিশ্বের বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যক্তিত্বের শুভেচ্ছা

আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী: বিশ্বের বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যক্তিত্বের শুভেচ্ছা
আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিভিন্ন দেশের রাজনৈতিন দলের পাঠানো শুভেচ্ছা বার্তা

বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা জানিয়েছে বিশ্বের বেশ কিছু দেশের রাজনৈতিক দল ও ব্যক্তিত্ব। মঙ্গলবার আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহম্মেদ জানান, বিশ্বের সকল বড় রাজনৈতিক দলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখে আওয়ামী লীগ। এবার আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বেশ কিছু দেশের রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব অভিনন্দন জানিয়েছেন।

ড. শাম্মী আহম্মেদ বলেন, বাংলাদেশের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের নাম। আমাদের দল তার সূচনা লগ্ন থেকেই রাজনৈতিক সংস্কৃতির অংশ হিসেবে বিশ্বের অন্যান্য দেশের রাজনৈতিক দল সমূহের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলছে। আর এরই প্রেক্ষিতে বিভিন্ন দেশের রাজনৈতিক দলগুলোতে তাদের প্রতিষ্ঠা বার্ষিকীতে শুভেচ্ছা বার্তা প্রেরণ বা তাদের অর্জনে শুভেচ্ছা জানানোর চর্চা আওয়ামী লীগের রয়েছে। আর সে কারণেই আওয়ামী লীগের কাউন্সিল বা প্রতিষ্ঠা বার্ষিকীতে বিশ্বের এ সকল দেশের রাজনৈতিক দল ও ব্যক্তিত্ব আমাদের শুভেচ্ছা বার্তা প্রেরণ করেন। এবারও তার ব্যতিক্রম হয়নি।

এখন পর্যন্ত কোন কোন দেশ থেকে রাজনৈতিক দল বা ব্যক্তিত্ব শুভেচ্ছা জানিয়েছেন জানতে চাইলে তিনি বলেন, অনেকের সঙ্গে ফোনে কথা হয়েছে। কোভিড১৯ পরিস্থিতির কারণে অনেক রাজনৈতিক দলের নিয়মিত কার্যক্রম বাধাগ্রস্ত হয়েছে। আর সে কারণে তারা এখনো প্রেরণ করতে পারেনি। হয়ত কয়েকদিনের মধ্যেই তারা প্রেরণ করবেন। এখন পর্যন্ত আমাদের কাছে এসে পৌঁছিয়েছে জার্মানি, ভারত, চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, স্পেন, উত্তর কোরিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, সুইডেন ও ইতালি থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকীর উপলক্ষে অভিনন্দন জানিয়ে চিঠি এসেছে।

আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অভিনন্দন জানিয়েছেন ভারতের ক্ষমতাসীন বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নড্ডা। তিনি ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে লেখেন, উভয় দেশের সাধারণ মানুষের উন্নয়নের জন্য নেয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য পূরণে আরো কাছাকাছি থেকে কাজ করবে বিজেপি ও আওয়ামী লীগ।

কমিউনিস্ট পার্টি অব চায়না'র কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগ বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, চীন-বাংলাদেশ সম্পর্ক আরো দৃঢ় করতে এবং বাংলাদেশের উন্নয়নে চীনের অংশগ্রহণে ২০ মে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে কথা বলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বাংলাদেশের সঙ্গে চীনের সম্পর্ক আরো দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

ইউনাইটেড রাশিয়া সুপ্রিম কাউন্সিলের চেয়ারম্যান বরিস ভি. গ্রিজলভ তার শুভেচ্ছা বার্তায় লেখেন, বাংলাদেশ আওয়ামী লীগ তার নিজ দেশের সামাজিক-অর্থনৈতিক সমস্যা সমাধানে নীতিগতভাবে ও সময় উপযোগী সিদ্ধান্তের মাধ্যমে দৃঢ়তা ও আত্মবিশ্বাসের সঙ্গে দীর্ঘ পথ পারি দিয়েছে। ইউনাইটেড রাশিয়া বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক তৈরি এবং বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সম্পর্ক আরো দৃঢ় করতে একত্রে কাজ করে যাবে।

সুইডেনের ভেনসটারপার্টিয়াট (বাম দল)-এর চেয়ারপার্সন ইলেনা কার্লস্ট্রম তার দলের পক্ষ থেকে দেয়া শুভেচ্ছা বার্তায় বলেন, একটি বৈষম্যহীন বাংলাদেশ সৃষ্টিতে সর্ব প্রথম ভূমিকা রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা আশা করি ভবিষ্যতে বাংলাদেশ ও সুইডেনের সম্পর্ক আরো দৃঢ় হবে।

ইতালির ডেমোক্র্যাটিক পার্টির আন্তর্জাতিক বিভাগের পক্ষ থেকে দেয়া শুভেচ্ছা বার্তায় বলা হয়, স্বাধীনতার ৫০ বছরকে সামনে রেখে বর্তমানে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বিশ্বে সবচাইতে বেশি সফল বাংলাদেশ। বিশেষত ২০০৯ সালের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক ও সামাজিক প্রতিটি উন্নয়নের মাপকাঠিতে দুর্দান্তভাবে এগিয়ে গেছে বাংলাদেশ। আর ২০২১ সালের মধ্যে বাংলাদেশর মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার অঙ্গীকার নিয়ে দৃঢ়তার সঙ্গে এগিয়ে যাচ্ছে দলটি।

জার্মানির স্টেট পার্লামেন্ট সেক্রেটারি জেনারেল ম্যানফ্রেড পেন্তজ তার দল হেসিয়ান ক্রিস্টিয়ান ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে নিজ রাজনৈতিক দলের পক্ষ থেকে শুভেচ্ছা জানান এবং জার্মান আওয়ামী লীগের সঙ্গে তাদের দীর্ঘ দিনের সম্পর্কের কথা স্মরণ করেন।

আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে চিঠি দেন যুক্তরাষ্ট্রের মিশিগানে ৯ নম্বর ডিসট্রিক্টের সিনেটর পল ওজনো।

অস্ট্রিয়ার সোশ্যাল ডেমোক্রেট পার্টি শুভেচ্ছা পত্রে লেখেন, প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের হাত ধরেই শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। তাই আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সকলকে শুভেচ্ছা।

শুভেচ্ছা বার্তায় বেলজিয়ামের স্যোশালিস্ট পার্টির বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবর্ষ পালনের শুভেচ্ছা প্রদান করা হয়। ৯ মাসের যুদ্ধে ৩০ লাখ শহীদের বিনিময়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। বাংলাদেশের পাশে সর্বদা ইউরোপের দেশগুলো ছিলো। ভবিষ্যতেও বাংলাদেশ ও আওয়ামী লীগের সঙ্গে কাজ করতে আগ্রহী আমরা।

উত্তর কোরিয়ার ওয়ার্কার পার্টির পক্ষ থেকে দেয়া শুভেচ্ছা বার্তায় বলা হয়, আওয়ামী লীগের সক্রিয় ভূমিকায় বাংলাদেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। এই উন্নয়নের পথে আওয়ামী লীগ ও বাংলাদেশের সঙ্গে আরো দৃঢ় সম্পর্ক গড়ে তুলবে উত্তর কোরিয়া।

আয়ারল্যান্ডের লিবারেল-কনজারভেটিভ রাজনৈতিক দল ফিনে গেল জানায়, বাংলাদেশের স্বাধীনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন।

আরো অভিনন্দন ও শুভেচ্ছা জানায় স্পেন হিউম্যান রাইটস কর্পস।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত