বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি

মেয়র তাপসসহ ৪১ নতুন মুখ

আপডেট : ২০ নভেম্বর ২০২০, ০৭:৪১

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। সম্মেলনের প্রায় এক বছর পর গতকাল বৃহস্পতিবার সংগঠনের ৭৫ সদস্য বিশিষ্ট কমিটির নাম ঘোষণা করা হয়। এর মধ্যে ৪১ জনই নতুন মুখ। ঢাকা মহানগর দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে কার্যনির্বাহী কমিটির ১ নম্বর সদস্য করা হয়েছে। 

নতুন মুখ হিসেবে ছাত্রলীগ ও যুবলীগের বেশ কয়েক জন সাবেক নেতা রয়েছেন। এছাড়া আগের কমিটির ৩৪ জনকে এবারও কমিটিতে রাখা হয়েছে। তাদের মধ্যে পদোন্নতি পেয়েছেন কয়েক জন। কয়েক জন আছেন আগের পদেই। কেন্দ্রীয় আওয়ামী লীগের নিষেধাজ্ঞা থাকার পরেও কমিটিতে তিন জন সংরক্ষিতসহ ১১ জন কাউন্সিলরকে বিভিন্ন পদে রাখা হয়েছে। সংসদ সদস্য হাজী সেলিমসহ ২৭ নেতাকে কমিটির উপদেষ্টা করা হয়েছে।

গত বছরের ৩০ নভেম্বর অনুষ্ঠিত ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন আবু আহমেদ মান্নাফি, আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন হুমায়ুন কবির। পূর্ণাঙ্গ কমিটিতে ১১ জন সহসভাপতি ও তিন জন যুগ্ম-সাধারণ সম্পাদক, ২৩ জন সম্পাদক হয়েছেন। এর বাইরে সদস্য হয়েছেন ৩৬ জন।

কমিটিতে সহসভাপতি হিসেবে রয়েছেন: নুরুল আমিন রুহুল এমপি, ডা. দিলীপ কুমার রায়, শহিদ সেরনিয়াবাত, হাজী মো. সাহিদ, খন্দকার এনায়েত উল্ল্যাহ, মিজবাহ রহমান ভুঁইয়া রতন, আব্দুস সাত্তার মাসুদ, সাজেদা বেগম, আওলাদ হোসেন, শরফুদ্দিন আহমেদ সেন্টু ও হেদায়েতুল ইসলাম স্বপন। 

উপদেষ্টা হিসেবে রয়েছেন, আব্দুল হক সবুজ, হাজি সেলিম এমপি, কামাল চৌধুরী, অ্যাডভোকেট মোহাম্মদ ফোরকান মিয়া, শেখ রইসুল আলম ময়না, অ্যাডভোকেট জাহানারা বেগম রোজী, মো. ফজলে রফিক, মিনহাজ উদ্দিন মিন্টু, মাহবুবুর রহমান আলীজান, মোহাম্মদ নাজমুল হুদা, ডা. মোশাররফ হোসেন, মীর সমীর, অ্যাডভোকেট আতাউর রহমান মোল্লা, হাজি আফতাব উদ্দিন, হাজি ফয়েজ, বীর মুক্তিযোদ্ধা ফুয়াদ আলম, সফিকুর রহমান জাহাঙ্গীর, ফজলুর রহমান পর্বত, সিরাজুল ইসলাম র্যাডো, তোফাজ্জল হোসেন, বীর মুক্তিযোদ্ধা আহসানউল্লা মনি, ইঞ্জি. লুত্ফর রহমান, হাজি ইসলাম উদ্দিন, এস এস আমিনুল ইসলাম, আবুল কাশেম, ইসমত জামিল আকন্দ লাভলু ও সেকান্দর আলী।

এছাড়া যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোরশেদ হোসেন কামাল, মো. মিরাজ হোসেন, মহিউদ্দিন আহমেদ মহি, আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জগলুল কবির, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক আব্দুর রহমান, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক আনিস আহাম্মেদ, ত্রাণ ও সমাজ কল্যাণবিষয়ক সম্পাদক শেখ মো. আজহার, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ, ধর্মবিষয়ক সম্পাদক মো. ইসমাঈল হোসেন, প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক চৌধুরী সাইফুন্নবী সাগর, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক নাঈম নোমান, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক এফ এম শরিফুল ইসলাম, মহিলাবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট তাহমিনা সুলতানা, মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক মোজাম্মেল হোসেন হেলাল, যুব ও ক্রীড়া সম্পাদক সাইদুল ইসলাম খান পল, শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক এস কে বাদল, শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক মো. নাসির, শ্রমবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ, সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক আব্দুল মতিন ভুঁইয়া, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা. নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক গোলাম আশরাফ তালুকদার, মো. আখতার হোসেন, গোলাম সারোয়ার কবির, সহদপ্তর সম্পাদক মো. আরিফুর রহমান রাসেল, সহপ্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আসাদুজ্জামান আসাদ, কোষাধ্যক্ষ মো. হুমায়ুন কবির।

কার্যনির্বাহী সদস্যরা হলেন—ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, শাহে আলম মুরাদ, মো. আবুল বাশার, সালাউদ্দিন বাদল, এস এম সহিদুল ইসলাম মিলন, আশরাফুল ইসলাম মারুফ, গোলাম রব্বানী বাবলু, সাইফুল ইসলাম (মাসুদ সেরনিয়াবাত), মো. মজিবুর রহমান, জসিমউদ্দিন খান আজম, গিয়াস উদ্দিন সরকার পলাশ, মামুন রশিদ শুভ্র, ওমর বিন আবদাল আজিজ তামিম, মারুফ আহমেদ মনসুর, আসাদুজ্জামান আসাদ, শফিকুল ইসলাম খান দিলু, ফরিদ উদ্দিন আহমেদ রতন, আনিসুর রহমান আনিস, ইলিয়াছ আহমেদ বাবুল, মো. জসিম উদ্দিন, শাহজাহান ভুঁইয়া মাখন, সৈয়দা রোকসানা ইসলাম চামেলী, মোহাইমান বয়ান, সাহাবুদ্দিন সাহা, রাশেদুল মাহমুদ রাসেল, অপু বড়ুয়া, অ্যাডভোকেট সালমা আক্তার কেকা, ড. খন্দকার তানজির মান্নান, এম এম আলিমুজ্জামান আলম, মো. আইউব খান, আমিনুল ইসলাম শামীম, সাজেদুল হোসেন চৌধুরী দীপু, লাভলী চৌধুরী, ফাতেমা আক্তার ডলি ও সিরাজুম মনির টিপু।

এর আগে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের পূর্ণাঙ্গ এই কমিটির অনুমোদন দেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি পূর্ণাঙ্গ কমিটির প্রতি আশাবাদ জানিয়ে বলেন, আশা করি এই কমিটির নবনির্বাচিত সব সদস্য নিষ্ঠা, শৃঙ্খলা, আন্তরিকতা ও সততার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালনে সচেষ্ট হবেন এবং সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগকে আরো সুদৃঢ় সংগঠিত ও শক্তিশালী সংগঠনে পরিণত করবেন।

ইত্তেফাক/জেডএইচ