‘হোয়াইট বোর্ডের’ দ্বিতীয় সংস্করণে থাকছে অর্থনীতির নীতিনির্ধারণী বার্তা

‘হোয়াইট বোর্ডের’ দ্বিতীয় সংস্করণে থাকছে অর্থনীতির নীতিনির্ধারণী বার্তা
আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সিআরআই প্রকাশিত ‘হোয়াইট বোর্ড’ ম্যাগাজিনে

করোনাকালে অর্থনীতির পুনরুত্থানে নীতিনির্ধারণী বার্তা দিয়ে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সিআরআই প্রকাশ করেছে ‘হোয়াইট বোর্ড’ ম্যাগাজিনের দ্বিতীয় সংস্করণ।

ম্যাগাজিনের প্রধান সম্পাদক রাদওয়ান মুজিব সিদ্দিক বলেন, “করোনাভাইরাসে এই সময়ে বাংলাদেশের অর্থনীতির মূল খাতগুলোকে নিয়ন্ত্রণের মাধ্যমে পুনরায় কর্মকাণ্ড শুরু করা, অর্থনীতির জন্য বিশাল প্রণোদনা প্যাকেজ তৈরি করতে হয়েছে আমাদের। কিন্তু এই কৌশলটিকে বাস্তবায়ন করতে কি আমাদের কাছে প্রয়োজনীয় তথ্য উপাত্ত রয়েছে?

“অর্থনীতিবিদ সৈয়দ আখতার মাহমুদ এবারের ইস্যুতে মহামারীকালে অর্থনীতি পুনরুদ্ধারের নানা কৌশল আমাদের সামনে উপস্থাপন করেছেন। তিনি দেখিয়েছেন বেসরকারি খাতগুলো কিভাবে সেরা অবদান রাখতে পারে।”অর্থনীতি ছাড়াও সামাজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে করোনাভাইরাসে প্রভাব হ্রাস করতে নানা দিকনির্দেশনা রয়েছে এই ম্যাগাজিনে।

এবারের সংখ্যায় তথ্যপ্রযুক্তি খাতের অবদান ও তথ্য সুরক্ষা নিয়ে লিখেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও আইনজীবী অনিতা গাজী রহমান। মহামারীকালে সৃজনশীল সাংস্কৃতিক কর্মকাণ্ডের নানা দিক নিয়ে লিখেছেন শিল্প প্রযোজক ঈশিতা আজাদ। সংক্রমণ রোধে মাস্ক পরা নিয়ে লিখেছেন ইয়েল বিশ্ববিদ্যালয়ের আহমেদ মুশরিক মোবারক ও সহযোগী অধ্যাপক জেসন এবালাক।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের গবেষণা সহযোগী আয়েশা বিনতে আব্দুর রব, ওয়ার্ল্ড ফেইথস ডেভেপলমেন্টের গবেষণা সহযোগী সুদীপ্ত রায় লিখেছেন করোনাভাইরাস মহামারীকালে শিক্ষা খাতের নানা দিক নিয়ে। ভার্চুয়াল মাধ্যমে পাঠদানের কৌশল, পাঠ্যসূচির পাশাপাশি তারা সামাজিক মূল্যবোধ শিক্ষার উপরও গুরুত্বারোপ করেছেন।

আরো পড়ুন : স্বামী হত্যায় স্ত্রীসহ পাঁচজনের ফাঁসির আদেশ

করোনাভাইরাস মহামারীকালে গ্রামীণ অর্থনীতির বিকাশে গুরুত্বারোপ করছে সরকার। গ্রামীণ অর্থনীতিকে অ-কৃষিজাত নানা পণ্যের প্রসার ও ব্যবসার নানা দিক নিয়ে আলোকপাত করেছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের মহাপরিচালক কে এ এস মুরশিদ।

মহামারীকালে কর্মসংস্থানের সুযোগ কিভাবে বাড়ানো যায় তা নিয়ে লিখেছেন শক্তি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইমরান আহমেদ ও সিআরআইয়ের সিনিয়র অ্যানালিস্ট সৈয়দ মফিজ কামাল।

ভূরাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশের পররাষ্ট্র নীতি কেমন হতে পারে, তা নিয়ে আলোকপাত করেছেন আইওম বাংলাদেশের জ্যেষ্ঠ পরামর্শক শহীদুল হক, সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভার্নেন্সের গবেষণা সহযোগী নাশিতা বেহরোজ জলিল।

ম্যাগাজিনটির সম্পাদকীয়তে রাদওয়ান মুজিব সিদ্দিক লিখেছেন, ‘এক মিশ্র অনুভূতির মধ্য দিয়ে আমরা এ ২০২০ সালটি শেষ করতে যাচ্ছি, অথচ এক বছর আগেও বিশ্ব ছিল অন্যরকম। করোনাভাইরাস আমাদের জন্য হুমকি হয়ে রয়ে গেছে।

তবু আশা তো আছে। ভ্যাকসিনগুলো সফল হওয়ার প্রাথমিক লক্ষণ রয়েছে। এখন আমরা কোভিড ১৯ পরবর্তী বিশ্ব কল্পনা শুরু করতে পারি। হোয়াইটবোর্ড টিমের চোখে যে চ্যালেঞ্জ এবং সুযোগগুলো ধরা পড়েছে, তা তুলে ধরা হয়েছে এই সংখ্যায়।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলের নীতি ও কৌশলগুলো নিয়ে সাজানো হয়েছিল হোয়াইটবোর্ড ম্যাগাজিনের প্রথম সংখ্যা।

হোয়াইটবোর্ড ম্যাগাজিনের দ্বিতীয় সংস্করণ অনলাইনেও অবমুক্ত করেছে সিআরআই। www.whiteboardmagazine.com অ্যাড্রেসে গিয়ে পড়া যাবে পুরো সংখ্যাটি।

সিআরআই জানিয়েছে, হোয়াইটবোর্ডের পরবর্তী সংখ্যাটি স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস ও পঞ্চাশ বছরের বাংলাদেশের যাত্রার গল্প নিয়ে সাজানো হবে।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x