শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনে স্বাধীনতা পূর্ণতা পেয়েছিলো: পানিসম্পদ উপমন্ত্রী

আপডেট : ১১ জানুয়ারি ২০২১, ১৬:১৮

পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনে বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা পায়। একটি স্বাধীন দেশের রাষ্ট্রনায়কের প্রত্যাবর্তনে এ দেশের লাখো-কোটি মানুষ আনন্দে উদ্বেলিত হয়।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন পাকিস্তানের কারাগার থেকে যুক্তরাজ্যে যান, তখন সেখানে তাঁকে রাষ্ট্রনায়ক এবং বাঙালি জাতির পিতা হিসেবে অভ্যর্থনা জানানো হয়।

ভারতে পৌঁছালেও একইভাবে তাঁকে অভ্যর্থনা জানানো হয়। বঙ্গবন্ধু বাংলাদেশে যখন প্রত্যাবর্তন করেন, তখন সারাদেশের মানুষ ঢাকায় এসে বাঁধভাঙা উচ্ছ্বাস প্রকাশ করেন এবং তাঁকে অভ্যর্থনা জানান।

সোমবার (১১ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা শিক্ষক পরিষদ আয়োজিত বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, শিক্ষক নেতা অধ্যক্ষ এস.এম একরামুল হক, মেহেরুন নেছা, অধ্যক্ষ মনতাজ উদ্দিন, অধ্যক্ষ সাইদুর রহমান প্রমুখ।

আরও পড়ুনঃ বঙ্গবন্ধু ফিরে না আসলে দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়তো: আমু

তিনি আরও বলেন, মাত্র সাড়ে তিন বছরের শাসনামলে একটি জাতিকে লক্ষ্যে পৌঁছানোর জন্য যে যে ‘গ্রাউন্ড ওয়ার্ক’ করার দরকার, বঙ্গবন্ধু সেটাই করেছিলেন। তিনি ছিলেন একজন দূরদর্শী রাষ্ট্রনায়ক। বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক এবং অভিন্ন। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ।

এনামুল হক শামীম আরও বলেন, শিক্ষাক্ষেত্রে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার অবদান অবিস্মরণীয়। এখন বছরের প্রথমদিন শিক্ষার্থীরা নতুন পায়। এ সরকারের আমলে দেশে নতুন নতুন শিক্ষাপ্রতিষ্ঠান হয়েছে। দেশের বহু শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও ভুক্ত হয়েছে।  জননেত্রী শেখ হাসিনা শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানের করতে নিরলসভাবে কাজ চলছেন। তিনি শিক্ষকদের সম্মানিত ও মর্যাদাও বৃদ্ধি করেছেন।  শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী হিসেবে জননেত্রী শেখ হাসিনা বিশ্বসেরা। তাই এদেশের জনগণ বারবার জননেত্রী হাসিনাকে ক্ষমতায় আনে।

ইত্তেফাক/এমএএম