শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এক যুগে লুটের ফল কোটিপতির বাম্পার ফলন: সংসদে রুমিন

আপডেট : ২৬ জানুয়ারি ২০২১, ০২:৩৮

সংরক্ষিত আসনের বিএনপি দলীয় সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, লুটের এক টেক্সবুক এক্সাম্পল এখন বাংলাদেশ। লুটের টাকার বড় অংশ বিদেশে পাচার হয়ে তৈরি হয় বেগমপাড়া কিংবা সেকেন্ড হোম। গত এক যুগে জানা-অজানা লুটের ফল হয়েছে বাংলাদেশে কোটিপতির বাম্পার ফলন। গতকাল সোমবার সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

রুমিন ফারহানা বলেন, একটি বালিশ ৬ হাজার টাকা, একটি বঁটি ১০ হাজার টাকা, কাঁটাচামচ ১ হাজার টাকা, দুধে পানি মাপার যন্ত্র ৩ লাখ ৩২ হাজার টাকা এখন অতি স্বাভাবিক বিষয়। প্রকল্পের কেনাকাটায় লুটপাটের সঙ্গে আছে পুকুর খনন, লিফট কিনতে, গরুর কৃত্রিম প্রজনন, ট্যাংরা-পাবদা মাছ চাষ, তেলজাতীয় ফসল এবং মৌ চাষ, নলকূপ খনন শেখার মতো উদ্ভট যুক্তিতে বিদেশ সফর।

তিনি বলেন, ২০০৯ সালে কোটিপতি ছিলেন ২১ হাজার ৪৯২ জন। ২০২০ সালে সেটি দাঁড়িয়েছে ৮৭ হাজার ৪৮৮ জনে। ব্যাংকের এই হিসাবের বাইরে আছে আরও বহু কোটিপতি। বিশ্বে ২৫০ কোটি টাকার বেশি সম্পদের মালিক হিসেবে অতি ধনী বৃদ্ধির হারে বাংলাদেশ প্রথম আর ধনী বৃদ্ধির হারে বাংলাদেশ তৃতীয়, কিন্তু বিশ্বে দরিদ্র মানুষের সংখ্যায় বাংলাদেশ পঞ্চম।

রুমিন ফারহানা বলেন, রাষ্ট্রপতি তার ভাষণে অবকাঠামোগত উন্নয়নকে যত গুরুত্ব দিয়ে তুলে এনেছেন, ততটাই অবহেলিত থেকেছে আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা, সর্বজনীন মানবাধিকার, মতপ্রকাশের স্বাধীনতা, সাধারণ মানুষের জীবনমান, ক্রমবর্ধমান বৈষম্য, লুটপাট, সাংবিধানিক স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর ভেঙে পড়া ইত্যাদি।

বিএনপির এই সংসদ সদস্য আরও বলেন, জাতীয় নির্বাচনকে প্রহসনে পরিণত করার পর স্থানীয় সরকার নির্বাচনগুলোকেও ‘নৌকা মানেই জেতা’ ধরনের নির্বাচনে পরিণত করা হয়েছে।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় আওয়ামী লীগ সরকারের আগেই পরাজয় হয়েছে: ফখরুল

রুমিন ফারহানা আরও বলেন, সরকারের এযাবতকালের সব ব্যর্থতা ছাড়িয়ে গেছে করোনাকালীন ব্যর্থতা। শুরু থেকে করোনা পরীক্ষা, মাস্ক, পিপিই, হাসপাতালে শয্যা, অক্সিজেন সরবরাহ, আইসিইউ, প্রণোদনাসহ সবক্ষেত্রে দুর্নীতি আর অব্যবস্থাপনা এই কঠিন সময়কে কঠিনতর করেছে। পৃথিবীতে একমাত্র দেশ বাংলাদেশ, যেখানে নকল করোনা সার্টিফিকেট বিক্রি হয়েছে। এখন যুক্ত হয়েছে টিকা নিয়ে ব্যবসা। শুধু সিরাম ইনস্টিটিউটের সঙ্গে সরাসরি চুক্তি না করে বেক্সিমকোর সঙ্গে চুক্তি করার কারণে বাংলাদেশকে ভারতের তুলনায় ৪৭ শতাংশ বেশি দামে টিকা কিনতে হচ্ছে, যাতে ৩২৫ কোটি টাকা যাবে কোম্পানিটির পকেটে।

রুমিনের বক্তব্য মিথ্যায় ভরা : হাবিবে মিল্লাত

রুমিন ফারহানার বক্তব্যের পর আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্য ডা. হাবিবে মিল্লাত বলেন, বিএনপি দলীয় সংসদ সদস্য (রুমিন) বক্তব্য দিয়েই বের হয়ে গেছেন। কারণ, তিনি জানেন তার বক্তব্য মিথ্যায় ভরা। এর জবাব তারা শুনতে চায় না। তারা (বিএনপি) নির্বাচন করেন না, কিন্তু সংসদে এসে বসেন। এতই খারাপ নির্বাচন হয়ে থাকলে এমপি হিসেবে কেন সুযোগ-সুবিধা নিচ্ছেন? কেন ১০ কাঠার জমির জন্য আবেদন করেছিলেন? পত্রিকায় আসার পর আবার প্রত্যাহার করে নিয়েছেন। টাকা কোথা থেকে আসে আমরা জানি।

আরও পড়ুন: প্লট পেলে সরকারের কাছে ‘চিরকৃতজ্ঞ’ থাকবেন বিএনপির রুমিন ফারহানা

সংশয় দূর করতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সব এমপিকে এক দিনে টিকা নেওয়ার প্রস্তাব চুন্নুর

রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির (জাপা) মুজিবুল হক চুন্নু বলেন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সব সদস্য এবং সব সংসদ সদস্য—সবাই এক দিনে ভ্যাকসিন নিলে কারো মধ্যে আর ভ্রান্তি থাকবে না।

শিল্পীরা গানের আয়োজনে অংশ নিতে পারছেন না : মমতাজ

আওয়ামী লীগের এমপি ও কণ্ঠশিল্পী মমতাজ বেগম বলেন, যাদের কিছু ভালো লাগে না, তারা বলেন ভ্যাকসিন সরকার আনতে পারবে না। এখন আসার পর বলছে, এগুলো কী ভালো? সমালোচনা নিয়ে ব্যস্ত যারা, তাদের ভালো কাজটুকু আমাদের আমলনামায় যুক্ত হবে। আমাদের কিছু খারাপ থাকলে তাদের খাতায় যুক্ত হবে। তিনি বলেন, শিল্পীরা গানের আয়োজনে অংশ নিতে পারছেন না। কষ্টে দিন যাচ্ছে। শিল্পী সম্প্রদায়ের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিন।

ইত্তেফাক/এমআর