আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটিতে দৈনিক ইত্তেফাকের প্রকাশক তারিন হোসেন

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটিতে দৈনিক ইত্তেফাকের প্রকাশক তারিন হোসেন
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে তারিন হোসেন। ছবি: সংগৃহীত।

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটি গঠন করা হয়েছে। এতে সদস্য নির্বাচিত হয়েছেন দৈনিক ইত্তেফাকের প্রকাশক ও নির্বাহী পরিচালক তারিন হোসেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে দলের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটি অনুমোদন করেছেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জন্মসূত্রে বড় একটি রাজনৈতিক পরিবারের সদস্য তারিন হোসেন। তফাজ্জল হোসেন মানিক মিয়ার নাতনি তিনি। তার দাদা এদেশের রাজনৈতিক গতিধারা পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

যুক্তরাষ্ট্রে লেখাপড়া করেছেন তারিন হোসেন। তার বাবা আনোয়ার হোসেন মঞ্জু পাঁচবার মন্ত্রী ছিলেন। তিনি এখন জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান। তারিন হোসেনের মা তাসমিমা হোসেন দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন্যার সম্পাদক।

* তারিন হোসেন (ছবি: সংগৃহীত)

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটিতে বিভিন্ন অঙ্গনের আরও অনেকে সদস্যপদ পেয়েছেন। তথ্য ও গবেষণা উপ-কমিটির কাজ হলো— দলের নির্বাচনি ইশতেহার ও রাষ্ট্রীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন এবং রাষ্ট্রীয় ক্ষমতা টেকসই করার লক্ষ্যে দলকে তথ্য-উপাত্ত ও গবেষণা কর্মের মাধ্যমে সর্বাত্মক সহযোগিতা করা।

সারাদেশে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ ও বিশ্লেষণের জন্য বেশ কয়েকজন সাবেক ছাত্র ও যুবনেতাকে এবারের উপ-কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। তথ্য-উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণে এই উপ-কমিটি এবং বাংলাদেশ আওয়ামী লীগের ডাটাবেজ টিমকে সার্বিকভাবে সহায়তা করবেন তারা।

উপ-কমিটির অন্য সদস্যদের মধ্যে উল্লেখযোগ্য— অর্থনীতিবিদ ও প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. দীপু মনি, তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী ও গবেষণা প্রতিষ্ঠান সিআরআই-এর ট্রাস্টি নসরুল হামিদ, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দীন, অর্থনীতিবিদ ও জনতা ব্যাংকের চেয়ারম্যান ড. এস এম মাহফুজুর রহমান, বিজিএমইএ’র প্রেসিডেন্ট ড. রুবানা হক, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, সাংবাদিক আশরাফুল আলম খোকন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুনায়েদ হালিম, কবি ও নির্মাতা মাসুদ পথিক।

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও যুক্তরাজ্যে বাংলাদেশের সাবেক হাইকমিশনার ড. সাইদুর রহমান খান এবং সদস্য সচিব আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক এবং আইন ও জ্বালানি বিশেষজ্ঞ ড. সেলিম মাহমুদ। দলের সভাপতি শেখ হাসিনা ইতোপূর্বে তাদের মনোনীত করেন।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x