ব্যাটারিচালিত রিকশা ভ্যান বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার চায় জাসদ

ব্যাটারিচালিত রিকশা ভ্যান বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার চায় জাসদ
ব্যাটারিচালিত রিকশা

ব্যাটারিচালিত রিকশা ও ভ্যান বন্ধ এবং ইজিবাইক নিয়ন্ত্রণের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার সরকারি এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান।

বিবৃতিতে জাসদ নেতৃদ্বয় বলেন, বাংলাদেশের মানুষ তাদের সৃজনশীল প্রতিভা কাজে লাগিয়ে যন্ত্রচালিত শ্যালো নৌকা, যন্ত্রচালিত রিকশা ও ভ্যান চালু করে দেশের সমগ্র গ্রামীণ এলাকাসহ শহর-নগর-শিল্পাঞ্চলে যাত্রী ও পণ্য পরিবহনে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছেন। অর্থনীতি তথা লাখ লাখ মানুষের জীবিকা আজ এই স্থানীয় প্রযুক্তিতে নির্মিত রিকশা ও ভ্যানের ওপর নির্ভরশীল।

করোনার মধ্যেও রোগী, ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, অক্সিজেন সিলিন্ডার, টিকা, ওষুধ, চিকিৎসা সরঞ্জাম পরিবহনেও যন্ত্রচালিত রিকশা ও ভ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বিভিন্ন নির্বাচনে ব্যালট পেপার, ইভিএম মেশিন বহনেও যন্ত্রচালিত রিকশা ও ভ্যানের ব্যবহার দেখা গেছে।

বিবৃতিতে আরো বলা হয়, স্থানীয় প্রযুক্তিতে নির্মিত যন্ত্রচালিত রিকশা ও ভ্যান তথা এলাকাভেদে চালু নসিমন, করিমন, ভটভটি, আলমসাধু নামের যানবাহনে যান্ত্রিক ত্রুটি থাকলে সরকারের উচিত কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা প্রদান এবং যন্ত্রচালিত রিকশা ও ভ্যানের লাইসেন্স প্রদান করা।

সেটা না করে কায়েমি স্বার্থের চাপে যন্ত্রচালিত রিকশা ও ভ্যান চলাচল বন্ধ করে দেওয়া দেশের অর্থনীতি ও সাধারণ মানুষের দৈনন্দিন জীবনযাত্রায় ব্যাপক নেতিবাচক ফলাফল তৈরি করবে। অবিলম্বে যন্ত্রচালিত রিকশা ও ভ্যান চলাচলে আরোপিত ‘অবাস্তব ও আত্মঘাতী’ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানায় জাসদ নেতৃত্ব।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x