শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জামায়াতকে নতুন করে গড়তে দেওয়া যাবে না: রাশেদ খান মেনন

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৫

বাংলাদেশের ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, সংস্কারের নামে একটি নতুন জামায়াত দল গঠন করা যাবে না। তিনি বলেন, মুক্তিযুদ্ধকে মেনে নেওয়া অথবা তার বিরোধিতার জন্য ক্ষমা চাওয়াই যথেষ্ট নয়, মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক চেতনাকেও একইভাবে মানতে হবে। সেটা হবে আরও প্রতারণামূলক ও ভয়ংকর। তুরস্কের একে পার্টি, মিসরের মুসরীর শাসন তারই উৎকৃষ্ট প্রমাণ। সে কারণেই মুক্তিযুদ্ধের চেতনা অনুসরণে একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লড়াইকে জরুরি ধরে অগ্রসর হতে হবে।

আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর আয়োজিত ‘স্বাধীন গণতান্ত্রিক পূর্ব বাংলা ঘোষণা’ দিবসের আলোচনা সভার প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন তিনি।

ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি আবুল হোসাইন-এর সভাপতিত্বে আলোচনা সভার শুরুতে চকবাজার ট্রাজেডিতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সম্প্রতি স্বাধীনতা বিরোধী ভূমিকার জন্য জামায়াতের ক্ষমা চাওয়ার প্রশ্নে দলের একাংশের আহ্বানের উল্লেখ করে মেনন বলেন, সেটা ভাল কথা, কিন্তু যথেষ্ট নয়, বরং জামায়াতকে নিষিদ্ধকরণের মাধ্যমে তার পুনরুত্থান রোধ করতে হবে।

আরও পড়ুন: যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান

আলোচনা সভার মূল আলোচক হিসেবে অধ্যাপক মেসবাহ কামাল বলেন, স্বাধীনতাই যথেষ্ট নয়। স্বাধীনতার পর দেশটা কেমন হবে সেটাও উল্লেখ করা প্রয়োজন ছিল, যেটা সেদিনকার ছাত্র ইউনিয়ন (মেনন গ্রুপ) তার কর্মসূচিতে তুলে ধরেছিলেন।

ইত্তেফাক/এমআই