শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দ্রুত বিচার ট্রাইব্যুনালে আবরার হত্যার বিচারের দাবি ১৪ দলের

আপডেট : ১১ অক্টোবর ২০১৯, ১৬:২৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে করার দাবি জানিয়েছে কেন্দ্রীয় ১৪ দল।

শুক্রবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ১৪ দলের এক বৈঠক শেষ আয়োজিত সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম এ কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, ‘দ্রুত সময়ে এই ঘাতকদের বিচার করতে হবে। দ্রুত বিচার আইনের আওতায় এনে দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে আবরার ফাহাদ হত্যার বিচার করতে হবে।’

তিনি বলেন, কিছু চেনা মুখ অশুভ শক্তি এই দুঃখজনক ঘটনাকে কেন্দ্র করে ঘোলা পানিতে মাছ শিকারের পায়তারা করছে। বিএনপি এই ঘটনার বিচার যত না চায় তার চেয়ে বেশি সরকারকে প্রশ্নবিদ্ধ করতে চায়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মোহাম্মদ নাসিম বলেন, কেন্দ্রীয় ১৪ দল ছাত্র রাজনীতি বন্ধের পক্ষে নয়। সুষ্ঠু ধারার ছাত্র রাজনীতি আমরা চাই।

সংবাদ সম্মেলনে মোহাম্মদ নাসিম জানান, ২২ অক্টোবর কেন্দ্রীয় ১৪ দল ভারতের সঙ্গে বাংলাদেশের যে সমঝোতা চুক্তি হয়েছে সেটা নিয়ে গোলটেবিল আলোচনা করবে। সেই সঙ্গে ২৩ অক্টোবর ১৪ দল রোহিঙ্গা ইস্যু নিয়ে আরেকটি গোলটেবিল বৈঠকের আয়োজন করবে।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, ভারতের সঙ্গে যে ৫৩টি সমঝোতা চুক্তি হয়েছে তার মধ্যে কোনটি দেশের স্বার্থ বিরোধী সেটা সুনির্দিষ্ট করে প্রমাণ করার চ্যালেঞ্জ দিচ্ছি। ফেনীর নদীর যে পরিমাণ পানি ভারতকে দেওয়া হবে তাতে সেটাতে পরিবেশ প্রকৃতির ওপর কোনো প্রভাব পড়বে না।

আরও পড়ুন: শান্তিতে নোবেল পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ

বৈঠকে কেন্দ্রীয় ১৪ দলের পক্ষে বুয়েটের এই বেদনাদায়ক ঘটনায় আবরারের পিতা মাতাসহ পরিবারের সকলের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

এর আগে মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাতীয় পাটির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ড. ওয়াজেদুল ইসলাম খান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দিলীপ রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এসি