ঢাকা মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে


সন্তানের প্রতি উদাসীনতা ভয়ংকর পরিণতি বয়ে আনতে পারে

সন্তানের প্রতি  উদাসীনতা  ভয়ংকর পরিণতি বয়ে আনতে পারে

আবুল কালাম বিশ্বাস

ছেলেমেয়েরা সচরাচর পড়ালেখায় ফাঁকি দেয়। বাবা-মাকে ফাঁকি দিয়ে সিনেমা দেখতে পারে, সিগারেট খেতে পারে বা অন্য কোনো নেশা গ্রহণ করতে পারে, টাকা-পয়সা নষ্ট করতে পারে। পড়ালেখার বিষয়ে শিক্ষককেও ফাঁকি দিতে পারে। পরীক্ষায় নকল করতে পারে। রেজাল্টশিট ঘষামাজা করতে পারে। এমনি আরো নানারকম ফাঁকিবাজি কৌশল তারা অবলম্বন করতে পারে।

মনোবিশেষজ্ঞের মতে, ফাঁকি দেওয়ার প্রবণতা সহজাত। তারা স্বাভাবিকভাবেই নিজের ভালো-মন্দ নিজেরা বুঝতে পারে না। কিংবা বুঝেও ততটা সতর্ক বা সাবধান হতে চায় না। বয়সের কারণেই ছেলেমেয়েরা অ্যাডভেঞ্চারপ্রিয় হয় এবং বাধাহীন চলতে পছন্দ করে।

কয়েকজন কিশোরকে প্রশ্ন করা হয়, তোমরা ফাঁকিবাজি বা চালাকি কেন কর? এটা বোঝ না যে, এতে তোমাদের নিজেদেরই ক্ষতি। এমন প্রশ্নের উত্তরে একজন বলে, বাবা-মা অনেক সময় খুব কড়াকড়ি করেন, তাই একটু চালাকি করি। এতে নিজের ক্ষতি হবে না। আমি ম্যানেজ করে নিতে পারি। আরেকজনের অভিমত—টিচার তো বেশি বেশি কাজ দেয়, আবার বাবা-মা আমার ডিমান্ড ও নিডস কিছুই বোঝে না, তাই একটু চালাকি করতে হয়। তাতে অসুবিধা কী?

বাবা-মায়েদের ছেলেমেয়েদের ওপর সর্বদা নজরদারি রাখাই উত্তম। ফাঁকিবাজির ধরন ও মাত্রা অনুধাবন করা আবশ্যক। কোনো পরোপকারী দুঃসাধ্য কিংবা কঠিন উত্তম কাজ করার প্রচেষ্টা দেখলে তাত্ক্ষণিক প্রশংসা ও সহযোগিতা করুন। বিখ্যাত মনীষীদের জীবনী পড়তে ও তা থেকে ছেলেমেয়েদের শিক্ষা নিতে বাবা-মাও কৌশলের আশ্রয় নিতে পারেন। অবশ্যই সীমিত মাত্রায় চালাকি, দুষ্টুমি শিশুদের সৃষ্টিশীলতাকে বাড়িয়ে দেয় এবং বুদ্ধিমত্তাকে শাণিত করে। শিশুর মাঝে সৃষ্টিশীল কোনো কুশলীভাব লক্ষ করলে সতর্কতার সঙ্গে তা পরিচালনা করাই উচিত। কিন্তু ফাঁকিবাজি, চতুরতা, মিথ্যা কথা কিংবা যে কোনো ধরনের চালাকি ধরার জন্য বাবা-মাকে সচেতন হতেই হবে। ছেলেমেয়েদের বুঝতে দেওয়া জরুরি যে বাবা-মা সেসব বিষয়ে পুরোটাই অবগত আছেন। সন্তানের প্রতি বাবা-মায়ের ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত অজ্ঞতা বা উদাসীনতা ভয়ংকর পরিণতি বয়ে আনতে পারে। যার লক্ষণ বর্তমান সমাজে দেখা যাচ্ছে— বিশেষ করে মাদক, জঙ্গিবাদ, কিশোর গ্যাং-এর বিস্তৃতি ও অপরাধ কর্মকাণ্ডে ব্যাপকভাবে জড়িয়ে পড়ার মধ্য দিয়ে। তাই শত ব্যস্ততা কিংবা অসুবিধা সত্ত্বেও বাবা-মায়ের উচিত সর্বদা সন্তানের সান্নিধ্য থাকা।

খুলনা

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১০ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন