ঢাকা শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৭
২২ °সে

অনলাইন কেনাকাটায় প্রতারণা

অনলাইন  কেনাকাটায় প্রতারণা

কর্মব্যস্তময় নগরজীবনে সময়ের বড্ডো অভাব। আর তাই সময় বাঁচাতে ঘরে বসেই কেনাকাটার উপায় করে দিয়েছে অনলাইন শপিং সাইটগুলো। বর্তমানে ইন্টারনেটের কল্যাণে ঘরে বসেই পাওয়া যায় ইচ্ছেমতো কেনাকাটার সুযোগ। সময় ও স্রোতের সঙ্গে পাল্লা দিয়ে চলছে প্রযুক্তির উন্নতি সাধন। আর বর্তমান প্রযুক্তির সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে চলেছে বাংলাদেশ। বদলে যাচ্ছে জীবনধারা, সেইসঙ্গে আমাদের প্রিয় দেশ। একসময় ঘরে বসে কেনাকাটার কথা ভাবতেই গা শিউরে উঠত। কিন্তু অনলাইনে কেনাকাটা এখন এতোটাই সহজ ও স্বাভাবিক হয়ে গেছে যে আমরা এতে বেশ অভ্যস্ত হয়ে পড়েছি।

বাংলাদেশে এখন বছরে এক হাজার কোটি টাকার পণ্য বিক্রি হয় অনলাইনে। অনলাইন প্ল্যাটফর্ম রয়েছে ৯৫০ এবং সেখানে বর্তমানে দৈনিক ৪৫ হাজারের মতো পণ্য বিক্রি হচ্ছে। ই-কর্মাস ব্যবসায়ীদের সংগঠন ই-ক্যাবের তথ্যমতে, বর্তমানে অনলাইনসেবা চালু রেখেছে ৭৫০-র বেশি অনলাইন শপ আর ফেসবুকে পেজ খুলে পণ্য বিক্রি করছে আরো ১০ হাজারের বেশি ব্যবসাপ্রতিষ্ঠান। কিন্তু এদিকে যেভাবে বাড়ছে অনলাইন শপিং সাইটগুলো, ঠিক তেমনিভাবেই তাল মিলিয়ে বাড়ছে গ্রাহকের সঙ্গে প্রতারণার ঘটনা।

অনলাইন কেনাকাটায় বিভিন্নভাবে প্রতারিত হচ্ছে গ্রাহক। একদিকে যেমন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন ভুঁইফোড় পেজ ও গ্রুপগুলো পণ্য বিক্রির নামে লোভনীয় বিজ্ঞাপনে আকৃষ্ট করে গ্রাহকের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা, আবার অন্যদিকে দেশের নাম করা অনলাইন শপিং প্ল্যাটফর্মগুলো বিভিন্ন কৌশলে গ্রাহকের সঙ্গে প্রতারণা করছে। পণ্যের আকর্ষণীয় ছবি দেখিয়ে পাঠানো হচ্ছে সস্তা মানের পণ্য, কখনো আবার পরিমাণে কম, নষ্ট কিংবা পুরাতন পণ্য। এছাড়া ঢাকা শহরে ২৪ ঘণ্টা আর ঢাকার বাইরের শহরগুলোতে দুই থেকে তিন দিনে পণ্য পাঠানোর কথা থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই ৭ থেকে ১৫ দিন লাগে পণ্য পেতে। ফলে অনলাইনে কেনাকাটার প্রতি আগ্রহ হারাচ্ছে গ্রাহক। তাই দ্রুতই এই সমস্যা সমাধানে ব্যবস্থা নেওয়া জরুরি।

ফাহিম মোরশেদ হিমু

লোকপ্রশাসন বিভাগ,

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন