বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজধানীমুখী লঞ্চে কেউ মানছে না স্বাস্থ্যবিধি

আপডেট : ৩১ মে ২০২০, ২২:৫০

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে স্বাস্থ্যবিধি মেনে যাত্রীপরিবহনের কথা থাকলেও বরিশাল থেকে রাজধানীমুখী কোনো লঞ্চে মানা হয়নি স্বাস্থ্যবিধি। প্রতিটি লঞ্চেই ধারণক্ষমতার দেড় থেকে দ্বিগুন যাত্রী ওঠানো হয়। অন্যদিকে মাইকে স্বাস্থ্যবিধি মানতে অনুরোধ জানালেও তাতে কর্ণপাত করেনি কোনো যাত্রী। বরাবরের মতো ঈদের ছুটি শেষে রাজধানীতে ফেরার ন্যায় গতকাল রবিবার ভিড় লক্ষ্য করা গেছে লঞ্চগুলোতে। পরিস্থিতি সামাল দিতে একপর্যায়ে ম্যাজিস্ট্রেট পৌঁছে তৃতীয় শ্রেণির ডেকের প্রধান ফটক বন্ধের নির্দেশ দেন। নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা আগেই লঞ্চ ছেড়ে আসে বরিশাল থেকে। 

রবিবার দুপুর থেকে বরিশাল নদী বন্দরে থাকা তিনটি লঞ্চে ভিড় বাড়তে থাকে। বিকেল গড়াতেই লঞ্চগুলোতে প্রচুর যাত্রীর সমাগম হয়। এসময় প্রতিটি লঞ্চেই ধারণ ক্ষমতার দেড় থেকে দ্বিগুন যাত্রী ওঠানো হয়। বিআইডব্লিউটিএর বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার বারবার মাইকে স্বাস্থ্যবিধি মানতে অনুরোধ জানালেও তাতে কর্ণপাত করেনি কোনো যাত্রী। এক পর্যায়ে বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমান আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় লঞ্চের ডেকের প্রধান ফটক বন্ধের নির্দেশ দেন। কিন্তু ততক্ষণে ডেকগুলোতে যাত্রী বোঝাই হয়ে যায়। পরে রাত ৯টার পরিবর্তে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে যাত্রীবাহী লঞ্চগুলোকে বরিশাল নদী বন্দর ত্যাগ করতে বাধ্য করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।  আজমল হুদা মিঠু সাংবাদিকদের জানান, সাবধানতার চেষ্টা করলেও কেউ কথা শুনছে না। বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমান জানান, নদী বন্দরে নোঙর করা তিনটি লঞ্চের ডেক বন্ধ করে দেওয়া হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বরিশাল নদী বন্দর থেকে গতকাল রবিবার সুন্দরবন ১১, সুরভী ৯ ও অ্যাডভেঞ্জার ৯ রাজধানীর উদ্দেশ্য রাত সাড়ে ৮টায় যাত্রা করে। লঞ্চগুলোর মধ্যে শুধু সুন্দরবন ১১ লঞ্চের সামনে জীবাণুনাশক টানেলের ব্যবস্থা করা হয়েছিল। ২৪ মার্চের পর এই প্রথম বরিশাল থেকে রাজধানীর উদ্দেশ্যে লঞ্চ ছাড়লো।

অপরদিকে রবিবার ভোর ছয়টা থেকে বরিশাল বিভাগের স্থানীয় ও অভ্যন্তরীণ রুটে ছোটো লঞ্চের যাত্রী ও মালামাল নিয়ে চলাচল শুরু হয়েছে। সকালে অভ্যন্তরীণ রুট জেলার মেহেন্দিগঞ্জ, মজুচৌধুরীর হাট, হিজলা, মুলাদী ও পার্শ্বর্তী দ্বীপ জেলা ভোলার উদ্দেশ্য যাত্রী নিয়ে লঞ্চগুলো ছেড়ে গেছে।