শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অনলাইনে সেমিস্টার ফি বিদেশে পাঠানোর অনুমতি

আপডেট : ১৪ এপ্রিল ২০২১, ০০:১৮

 

ইত্তেফাক রিপোর্ট

যে শিক্ষার্থীরা বিদেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করছেন, অথচ দেশে এসে সেমিস্টার                 ফি পাঠাতে পারছেন না, তাদের সেমিস্টার ফি পাঠানোর অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।           গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়েছে, দুটি সেমিস্টার ও সেশনের জন্য প্রয়োজনীয় ফি বাবদ অর্থ চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পাঠানো যাবে। এর আগে, করোনা প্রাদুর্ভাবের কারণে গত বছরের আগস্ট মাসে দুটি সেমিস্টার/সেশনের জন্য প্রয়োজনীয় অর্থ প্রেরণের অনুমতি দিয়েছিল বাংলাদেশ ব্যাংক, যা চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত কার্যকর ছিল। 

বিদেশে শিক্ষারত শিক্ষার্থীদের অভিভাবকেরা এ ধরনের পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন। অভিভাবকরা বলছেন, করোনার কারণে সন্তান বিদেশে যেতে পারছে না। অনলাইন ব্যবস্থায়              পাঠ্যক্রম চালাচ্ছে। এ মাসের মধ্যে টিউশন ফি পরিশোধ না করতে পারলে তার ভর্তি বাতিল হয়ে যেত।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া অনেক  শিক্ষার্থী কোভিডের কারণে বিদেশে যেতে পারছেন না। অনলাইনে অধ্যয়ন করছেন। এরূপ পরিস্থিতিতে দুটি সেমিস্টার/সেশনের ব্যয় নির্বাহের সুবিধা প্রদান পঠন কার্যক্রমকে অব্যাহত রাখতে সাহায্য করবে।