ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬
৩৩ °সে


অনিয়মে জড়ালে রাজনৈতিক দলের জরিমানা ১ লাখ টাকা

অনিয়মে জড়ালে রাজনৈতিক  দলের জরিমানা ১ লাখ টাকা

রংপুর-৩ আসনের উপনির্বাচন

ইত্তেফাক রিপোর্ট

জাতীয় পার্টি-জাপার প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদের শূন্যঘোষিত রংপুর-৩ আসনের উপনির্বাচনে কোনো অনিয়মে জড়ালে নিবন্ধিত রাজনৈতিক দলকে ১ লাখ টাকা জরিমানা করা হবে। প্রার্থীর জন্য একই অপরাধে সর্বোচ্চ জরিমানা করা হবে ২০ হাজার টাকা। ‘ইলেকটোরাল ইনকোয়ারি কমিটি’ গঠন করে জরিমানার কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রংপুরের যুগ্ম জেলা ও দায়রা জজ এফ এম আহসানুল হককে চেয়ারম্যান এবং সহকারী জজ আশফাকুর রহমানকে সদস্য হিসেবে এ কমিটিতে নিয়োগ দিয়েছে ইসি। তাদের দুই জনের সমন্বয়ে গঠিত এ কমিটি কারো অভিযোগের ভিত্তিতে বা নিজ উদ্যোগে বিভিন্ন অনিয়ম তদন্ত করবে। তাদের সঙ্গে থাকবে দুই জন অস্ত্রধারী পুলিশ সদস্য।

ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব মো. আবু ইব্রাহীম স্বাক্ষরিত কমিটির কার্যপরিধি সংক্রান্ত আদেশে বলা হয়েছে— নির্বাচনপূর্ব সময়ে (তপশিল ঘোষণার পর থেকে ভোটের ফল গেজেট আকারে প্রকাশ পর্যন্ত সময়) আচরণ বিধি লঙ্ঘন, কোনো প্রার্থীর নামে অপপ্রচার, ভয়ভীতি প্রদর্শন বা গণপ্রতিনিধিত্ব আদেশে উল্লেখিত যেকোনো অপরাধ সংঘটিত হলে কমিটি সে বিষয়ে তদন্ত করবে। সেই তদন্তসাপেক্ষ নির্বাচন কমিশনকে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করবে কমিটি। এক্ষেত্রে তদন্ত শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ই-মেইলে সুপারিশ করার জন্য কমিটিকে নির্দেশনা দিয়েছে ইসি। নির্বাচন কমিশন সেই সুপারিশ অনুযায়ী সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রার্থী ঐ ধরনের অপরাধ তাত্ক্ষণিক বন্ধের জন্য নির্দেশনা দেবে। আর সেটা পালন না হলেই জরিমানা দিবে ২০ হাজার টাকা। এছাড়া সংশ্লিষ্ট দলের জরিমানা গুনতে হবে ১ লাখ টাকা। আর কমিশন চাইলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতাও বাতিল করতে পারবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ ৯১ (এ) দফার ৮ ও ৯ ধারা অনুযায়ী কমিটির সামনে যেকোনো কার্যক্রম দণ্ডবিধির ১৯৩ ও ২২৮ ধারার বিধান অনুযায়ী বিচার বিভাগীয় কার্যক্রম হিসেবে গণ্য হবে। এছাড়া দেওয়ানি কার্যবিধির অধীন মামলা পরিচালনার ক্ষেত্রে দেওয়ানি আদালতের যেকোনো ব্যক্তির উপস্থিতি নিশ্চিত ও শপথপূর্বক তাকে পরীক্ষণ এবং দলিল দস্তাবেজ উপস্থাপন বিষয়ে নির্দেশ দেওয়া সংক্রান্ত যেসব ক্ষমতা রয়েছে সেসব ক্ষমতা কমিটির থাকবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন