শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্পোর্টস

গ্রাম বাংলার খেলা

আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ১৯:২৯

হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাগুলো। একটা সময় গ্রামগঞ্জ থেকে শুরু করে শহর পর্যন্ত শিশুসহ সকলেই পড়ালেখার পাশাপাশি খেলাধুলায় অভ্যস্ত ছিল। আবাল-বৃদ্ধ-বনিতা অবসরে দলবেঁধে খেলত নানা প্রকারের খেলা। এসব খেলা বাড়ির উঠান থেকে শুরু করে রাস্তার আনাচে-কানাচে, খোলা মাঠে কম পরিসরেই খেলা যেত। কিন্তু বর্তমান সময়ে শহর কিংবা গ্রাম থেকে মাঠ হারিয়ে যাওয়ায় হারিয়ে যাচ্ছে জনপ্রিয় গ্রামীণ খেলাগুলো। এখন শহুরে শিশুরা ঘরের কোণে বসে বিভিন্ন ডিভাইস নিয়ে পড়ে থাকে। যার কারণে তাদের মেধার বিকাশও ঠিকভাবে হয় না। 

গ্রামবাংলার জনপ্রিয় খেলাগুলোর মধ্যে হাডুডু, কাবাডি, ঘুড়ি, দাঁড়িয়াবান্ধা, ডাংগুলি, গোল্লাছুট, কুস্তি, গোশত চুরি, কুতকুত, চোর-পুলিশ, হাড়িভাঙা, ইচিং বিচিং, ওপেনটি বায়োস্কোপ, কড়ি খেলা, সাপ খেলা, কানামাছি, লাঠি খেলা,  ষাঁড়ের লড়াই, বউ-ছি, বলী খেলা, টোপাভাতি, নোনতা খেলা, নৌকাবাইচ, লুডু খেলা, রুমাল চুরি, পুতুল বৌ, ফুল টোক্কা, বাঘ ছাগল, বরফ পানি, মার্বেল, মোরগ লড়াই, লাটিম, লুডু, ষোলো গুটি, এক্কা দোক্কা, সাত পাতা, বটি বটি, দাপ্পা, রস-কস, চারগুটি, চেয়ার সিটিংসহ আরো হাজারো প্রকার খেলা আজ প্রায় বিলুপ্ত। এইসব খেলা ছিল বিনোদনমূলক ও প্রতিভা বিকাশের অন্যতম হাতিয়ার। যা আমাদের আদি ক্রীড়া সংস্কৃতির প্রতীক।

বর্তমান প্রযুক্তির সুবিধা ও এর ব্যবহারে এগিয়ে যাচ্ছে গোটা বিশ্ব। খেলাগুলো সংরক্ষণ করা না গেলে ভবিষ্যত্ প্রজন্ম শুধু ইন্টারনেট জগতেই দেখতে পাবে, বাস্তবে দেখা মিলবে না। তাই আমাদের সকলের চেষ্টাই পারে নতুন প্রজন্মকে এসব খেলার সঙ্গে পরিচিত করাতে।