বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চয়ন

কবির টেবিল এক যুদ্ধক্ষেত্র

আপডেট : ২৩ এপ্রিল ২০১৯, ২০:১৩

 

আজকের বিশ্বে কবিতার প্রভাব কতটা বলা মুশকিল হলেও একথা তো আর অসত্য নয় যে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত বিপ্লব লক্ষ লক্ষ মানুষের সঙ্গে যোগাযোগ ও বিনিময়ের সুযোগ করে দিয়েছে এইখানে। আর এতে করে নিশ্চয়ই কবিদের দায়িত্বও অবিশ্বাস্যভাবে অনেক বাড়িয়ে দিয়েছে। এদিক থেকে প্রযুক্তিগত বিপ্লবের চেয়ে কবির ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। কবিতার সংজ্ঞা সহজ সরল জীবন ছাড়া আর কিছুই হতে পারে না।

রাজনৈতিক কবিতার কথা বলা হচ্ছে আজকাল আলাদা করে। রাজনৈতিক কবিতা কী রকম হবে বা কী রকমের হওয়া উচিত তা নিয়ে বাদানুবাদের শেষ নেই। আজকের দিনে যখন বিশ্বব্যাপী, বিশেষ করে তৃতীয় বিশ্বের সংগ্রামশীল দেশগুলোতে রাজনীতি সাধারণ মানুষের চিন্তাচেতনা, এমনকি প্রতিদিনের জীবনযাত্রারও একটা প্রবীণ অংশ হয়ে উঠেছে তখন এ নিয়ে চায়ের কাপে ঝড় তোলাটা কোনো কাজের কথা নয়।

একটা ভালো রাজনৈতিক কবিতা লেখা বা পড়া দুটোই সমান আনন্দের ব্যাপার। রাজনৈতিক চেতনা জড়িত একটি কবিতা হাজার অস্ত্রের চেয়েও বেশি শক্তিশালী হতে পারে। অবশ্য যদি সেটা কবিতার মতো কবিতা হয়। যে কবিতা স্পন্দিত করে তুলতে পারে বঞ্চিত শোষিত মানুষকে। যে কবিতা প্রেরণা, সাহস জোগাতে পারে বিপন্ন মানুষের মুক্তিসংগ্রামে। যে কবিতা প্রজ্জ্বলিত করতে পারে তীব্র ক্রোধ, বিদ্রূপ, শ্লেষের আগুন। রাজনৈতিক কবিতার শরীরে থাকতে পারে একটা সুগভীর প্রশান্ত, একটা সুতীব্র ঝাঁজ ও সৌরভ।

শুধু স্লোগান, শুধু গালমন্দ, শুধু কটু-স্বাদ কখনো রাজনৈতিক কবিতা হতে পারে না। যার দৃষ্টান্ত আমাদের বাংলা কবিতায় রাজনৈতিক কবিতার নামে ভূরি ভূরি আছে। আমরা অবশ্যই ভুলে যাচ্ছি না আমাদের মনের ভেতরের অবরুদ্ধ অসন্তোষের বৈষম্যের প্রহারে জর্জরিত অবহেলিত মানুষের আত্মাকে। রাজনৈতিক কবিতার প্রবীণ ও প্রথম শর্তই তো একজন কবির অঙ্গীকার ও বিশ্বাস। আর সে অঙ্গীকার হতে পারে দেশ, মানুষ,  সমাজ, জাতিসত্তা,  নারী, প্রেম, স্বপ্ন যে কোনো কিছুর প্রতি। সে অঙ্গীকার বা বিশ্বাসের অভাব থাকলেই যত বিপত্তি। সুতরাং চোয়াল কঠিন-করা দাঁতে দাঁতে চাপা দাঁত খিচোন উচ্চারণই রাজনৈতিক কবিতা হতে পারে না। সাধারণ মানুষের দুঃখ দুর্দশা বঞ্চনা ক্ষোভ জ্বালা, তাদের আশা আকাঙ্ক্ষা, স্বপ্ন সাধ প্রেম, হাহাকার, অভিমান, সামাজিক বা রাজনৈতিক প্রতিবাদ, বিদ্রূপ, শ্লেষ, অন্যায় অবিচারের বিরুদ্ধে সংগ্রাম, রুখে দাঁড়ানো—এসব কিছুই একটি অসাধারণ সুন্দর কবিতার বিষয়বস্তু হয়ে উঠতে  পারে।     

(অংশবিশেষ)

লেখকের ‘জীবনের আশ্চর্য ফাল্গুন’ (গদ্যপদ্য, ২০১২) বই থেকে