বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পুষ্টি নিরাপত্তায় দরকার সমন্বিত উদ্যোগ

আপডেট : ১০ ডিসেম্বর ২০১৯, ২১:৪২

পুষ্টি নিরাপত্তার ক্ষেত্রে বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে। সরকার, গণমাধ্যম, দাতা সংস্থা এবং এনজিওসহ সকলের সমন্বিত উদ্যোগে খাদ্যের পাশাপাশি জনগণের পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা জরুরি। গতকাল মঙ্গলবার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ-পিআইবির সেমিনার কক্ষে সাংবাদিকদের অংশগ্রহণে খাদ্য ও পুষ্টি নিরাপত্তাবিষয়ক অবহিতকরণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। জাতিসংঘের ‘ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অরগানাইজেশন এবং পিআইবি যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। এতে সহযোগিতা করে সেভ দ্য চিলড্রেন।

কর্মশালার পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, দেশের জনগণের মধ্যে পুষ্টি বিষয়ে সচেতন করা জরুরি। ভবিষ্যত্ প্রজন্মকে ভেজালমুক্ত পুষ্টিকর খাবার নিশ্চিত করতে গণমাধ্যমকে জোরালো ভূমিকা রাখতে হবে। তিনি খাদ্য ও পুষ্টি নিরাপত্তাবিষয়ক রিপোর্টিং উত্সাহিত করতে গণমাধ্যমকর্মীদের জন্য এ বিষয়ে ফেলোশিপ প্রবর্তনের জন্য উন্নয়ন অংশীদারদের আহ্বান জানান।

কর্মশালায় খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও কৃষি পরিবীক্ষণ ইউনিটের মহাপরিচালক মোহাম্মদ বদরুল আরেফিন বলেন, প্রান্তিক মানুষের জন্য পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা চ্যালেঞ্জিং বিষয়। কিন্তু আমরা আশা করছি, গণমাধ্যম, দাতা সংস্থা, এনজিওসহ সকল অংশীজনের সহযোগিতায় এবং সমন্বিত উদ্যোগে আমরা এই চ্যালেঞ্জ মোকাবিলা করে সকলের জন্য পুষ্টি নিরাপত্তাও নিশ্চিত করতে পারব।

বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়েনের খাদ্য ও পুষ্টি নিরাপত্তাবিষয়ক প্রোগ্রাম ম্যানেজার আশুন্তা টেসতা বলেন, সাধারণ মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গণমাধ্যমকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

ইউএসআইডির খাদ্য নিরাপত্তা ও কৃষি নীতিবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা মোহাম্মদ শাহিদুর রহমান ভূঁইয়া বলেন, বাংলাদেশে এক সময় খাদ্য সংকট প্রকট থাকলেও বর্তমানে সে অবস্থা আর নেই। বাংলাদেশ এখন নিয়মিত খাদ্য রপ্তানি করছে। তবে সাধারণ মানুষের পুষ্টি নিরাপত্তা এখনো নিশ্চিত হয়নি। এক্ষেত্রে আমরা এখানো পিছিয়ে রয়েছি। সরকারসহ সব অংশীজনরা যথাযথ উদ্যোগ নিলে এই পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন ইউএসআইডির ইকোনমিক গ্রোথ কমিউনিকেশন এডভাইজার আইরিশ ক্রজ, ইউএসআইডির ইকোনমিক গ্রোথ অফিসের প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ মেহেদি হাসান, সেভ দ্য চিলড্রেনের পরিচালক (চাইল্ড পোভার্টি) ফ্রেডরিক ক্রিস্টোফার, মিটিং দ্য আন্ডার নিউট্রেশান চ্যালেঞ্জ প্রকল্পের চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার নাউকি মিনমিগোসি, ডিএফআইডির প্রোগ্রাম ম্যানেজার তাসনিম সিদ্দিক এবং সূচনা প্রকল্পের চিফ অব পার্টি শেখ শাহেদ রহমান।