শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা দুর্যোগে সহায়তার হাত

আপডেট : ০৫ এপ্রিল ২০২০, ২২:০৩

ইত্তেফাক রিপোর্ট 

করোনা দুর্যোগ মোকাবিলায় দরিদ্রদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণে সরকারের পাশাপাশি বিভিন্ন সংগঠন ও সংস্থাসহ ব্যক্তিপর্যায়েও উদ্যোগ নেওয়া হয়েছে।

ঢাকা জেলা প্রশাসনের ত্রাণ বিতরণ

রবিবার সকালে সরকারের নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসন, ঢাকার উদ্যোগে রাজধানীর মিরপুরের ’প’ ব্লগ বস্তিতে (কালশী) দিনমজুর, রাজমিস্ত্রী, রিকশাওয়ালা, ভ্যানচালক, ছুটা বুয়া, কর্মহীন ব্যক্তিসহ মোট ৫০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। প্রত্যেক পরিবারকে ১০ কেজি চাল, ১ কেজি ডাল ও ২ কেজি আলু বিতরণ করা হয়। ত্রাণ বিতরণকালে সংসদ সদস্য ইলিয়াস আলী মোল্লা, জেলা প্রশাসন, ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, এসিল্যান্ড মোহাম্মদপুর, এসিল্যান্ড মিরপুর, ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আল মামুন এবং সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর উপস্থিত ছিলেন। ত্রাণ সহায়তা কার্যক্রমে রেডক্রিসেন্ট, ঢাকা জেলা ইউনিটের সদস্যগণ সহযোগিতা করেন। করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে হোম কোয়ারেন্টাইন না মানায়, অপ্রয়োজনে ঘোরাঘুরি করা এবং সরকারি নির্দেশ অমান্য করে ত্রাণ বিতরণের নামে গুজব সৃষ্টি করে জনসমাগম করায় গতকাল ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে ও উপজেলায় ৩টি মোবাইল কোর্ট পরিচালনা করে ২২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

ঘিওরে কর্মহীনদের মধ্যে ত্রাণ বিতরণ

ঘিওর (মানিকগঞ্জ) সংবাদদাতা জানান, করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে নিজ নিজ বাসায় অবস্থানরত মানিকগঞ্জের ঘিওরের সিএনজি অটোরিকশা ও বাসচালকসহ ৪০০ কর্মহীন হতদরিদ্র পরিবারের মধ্যে সরকার ও উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে ঘিওর উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় খাদ্য সহায়তা (১০ কেজি চাল) এবং উপজেলা পরিষদের রাজস্ব তহবিলের উত্তোলনকৃত অর্থ দিয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্য (যার যা কিছু লাগে) কেনার জন্য তাদের প্রত্যেককে ২৫০/- টাকা করে নগদ অর্থ দেওয়া হয়। ত্রাণ বিতরণ করেন মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দূর্জয় (এমপি)। শনিবার বিকেলে ঘিওর সদর ইউনিয়নের ডি এন পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এ ত্রাণ বিতরণ করা হয়।

দুস্থ ও অসচ্ছল মানুষকে সহায়তা নবম বিসিএস ফোরামের

করোনা ভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে দুস্থ, অসহায় ও অসচ্ছল মানুষদের সাহায্যে এগিয়ে এসেছে নবম বিসিএস ফোরাম। এই ফোরামের উদ্যোগে শনিবার রাজধানীর বিভিন্ন জায়গায় ৪০০ গরিব ও দুস্থ নারী-পুরুষকে নগদ সহায়তা প্রদান করা হয়। ফোরামের সভাপতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার নেতৃত্বে ১২ সদস্যের সমন্বয়ে চারটি টিম জনপ্রতি নগদ ৫০০ টাকা করে আর্থিক সহায়তা প্রদান করেন। এ সহযোগিতায় ফোরামের সকল সদস্যের সমর্থন দেওয়ায় সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়েছেন বলে জানান ফোরামের মহাসচিব সোয়ায়েব আহমেদ। ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রমে সম্পৃক্ত থাকতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

নবাবগঞ্জে হতদরিদ্রদের মধ্যে ত্রাণ বিতরণ

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) সংবাদদাতা জানান, করোনা ভাইরাসের কারণে অসহায় ও কর্মহীন মানুষ মানবেতর জীবন কাটাচ্ছেন। এ অসহায় ও হতদরিদ্র মানুষের কথা চিন্তা করে ঢাকার নবাবগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাদ্দকৃত চাল ও ঢাকা-১ আসনের সংসদ সদস্য ও প্রধানমন্ত্রীর বেসামরিক শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের নিজস্ব অর্থায়নে যৌথভাবে চাল, ডাল, আলু, লবণ, সাবান, দরিদ্রদের ঘরে ঘরে পৌঁছে দিচ্ছেন নবাবগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন আহমেদ ঝিলু এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা এইচ এম সালাউদ্দিন মনজু। গতকাল রবিবার সকাল থেকেই উপজেলার যন্ত্রাইল ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ২৭০ দরিদ্রের মধ্যে এসব ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া হয়।